ক্যারিবীয়দের বিপক্ষে উড়ে গেল উগান্ডা

উগান্ডার ওপরে যেন আছড়ে পড়ল ক্যারিবিয়ান ঝড়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘সি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশ সময় রবিবার ভোরে মুখোমুখি হয়েছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও উগান্ডা। ক্যারিবিয়ান তারকা আকিল হোসেনের অসাধারণ বোলিংয়ে মাত্র ৩৯ রানে অলআউট হয় উগান্ডা। ১৩৪ রানের রেকর্ড জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

টস জিতে প্রথমে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ। ৫ উইকেটে ১৭৩ রান তুলেছিল দলটি। ব্রেন্ডন কিং ও জনসন চার্লসের ওপেনিং জুটিতে ওঠে ৪১ রান। রামজানি তুলে নেন কিংয়ের উইকেট। এরপর নিকোলাস পুরানের সঙ্গে জুটি বাঁধেন চার্লস। ১০ম ওভারের দ্বিতীয় বলে মাসাবা কট অ্যান্ড বোল্ড করেন পুরানকে (২২)। এরপর নাকরানি ফেরান চার্লসকে। ৬ রানের জন্য হাফসেঞ্চুরি মিস করেন তিনি। ৪২ বলে ৪৪ রান করেন।

ক্যারিবিয়ান অধিনায়ক রোভম্যান পাওয়েল ২৩ রান করেন। শেরফান রাদারফোর্ড ২২ রান করেন। আর ৩০ রানে আন্দ্রে রাসেল এবং ৫ রানে রোমারিও শেফার্ড অপরাজিত থাকেন। উগান্ডার পক্ষে ২ উইকেট নেন মাসাবা।

১৭৪ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই নড়বড় করতে থাকে উগান্ডা। প্রথম ওভারেও ওপেনার রজার মুকাসাকে আউট করেন আকিল হোসেন। শূন্যে ফেরেন মুকাসা। এক এক করে উইকেট হারাতে থাকে উগান্ডা। জুমা মিয়াগি (১৩) ছাড়া উগান্ডার আর কোনো ক্রিকেটার দুই অঙ্কের রান করতে পারেননি।

৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন আকিল। আলজারি জোসেফ নেন ২ উইকেট। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন আকিল। এটি তার কেরিয়ারের সেরা বোলিং পরিসংখ্যান।

চলতি আসরে ক্যারিবিয়ানদের এটি দ্বিতীয় জয়। আর উগান্ডার দ্বিতীয় হার। আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডা ৫৮ রানে অলআউট হয়েছিল। নিজেদের সেই লজ্জার নজির আবারও ভাঙল তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন রান এতদিন ছিল ৩৯। শ্রীলঙ্কার বিপক্ষে ডাচদের সেই রেকর্ড ছিল। এ বার সেই রেকর্ডেই ভাগ বসাল উগান্ডা।