খুলনা ম্যাচের ট্রফি সবুজ দলের হাতে 

“আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট ২০২৪” এর দ্বিতীয় ম্যচ অনুষ্ঠিত হলো। রোববার বিকেলে খুলনা মহানগরীর রেলওয়ে মাঠে খেলা অনুষ্ঠিত হয়। খেলায় লাল এবং সবুজ দু’টি দল অংশ নেয়। নির্ধারিত সময়ের মধ্যে কোন দলই বল জালে জড়াতে পারেনি। ফলে ম্যচ টাইব্রেকারে, এবং ৪-২ ব্যবধানে লাল দলকে পরাজিত করে ট্রফি তুলে নেয় সবুজ দল। 

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যচটি উপভোগ করেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আওয়ামী সরকার দেশের সকল সেক্টরকে ধ্বংস করে ফেলেছে। দেশের সংস্কৃতি ও ক্রীড়া সেক্টরও ধ্বংস করেছে। জিয়া পরিবার দেশের ক্রান্তিকালে ১৯৭১ সালে যেমন হাল ধরেছিলো; তেমনি ধ্বংসপ্রাপ্ত ক্রীড়া জগতের হাল ধরেছিলেন জিয়া পরিবারের সুযোগ্য উত্তরসূরি মরহুম আরাফাত রহমান কোকো। আজ কোকো নেই কিন্তু তার স্মৃতির স্বরণে যে টুর্নামেন্ট হচ্ছে এর মাধ্যমে বাংলাদেশ ক্রীড়াক্ষেত্রে আবার নতুন প্রাণ পাবে।

এতে বিশেষ অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু। তিনি বলেন, এই লুটেরা সরকার দেশের সব খেয়ে ফেলেছে, জিয়া পরিবারের রক্ত এ দেশকে বার বার রক্ষা করেছে।
বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক ও টুর্নামেন্ট পরিচালনা কমিটির সদস্য সচিব আমিনুল হক। তিনি বলেন, আরাফাত রহমান কোকো বাংলাদেশের ক্রীড়া জগৎকে যে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছিলেন আজকে আওয়ামী ফ্যাসিবাদ সরকার সেটা চেটেপুটে খেয়ে তৃপ্তির ঢেকুর তুলে।

 

এ সময় আরো উপস্থিত ছিলেন, বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, খুলনা মহানগর বিএনপির আহবায়ক এডভোকেট শফিকুল আলম মনা, সদস্য সচিব শফিকুল ইসলাম তুহিন, খুলনা জেলা বিএনপির আহবায়ক আমির এজাজ খান, টুর্নামেন্ট পরিচালনা কমিটির সদস্য মোশাররফ হোসেন, প্রকৌশলী জাকির হোসেন সরকার, আতিকুর রহমান রুম্মন, লিটন খান, জিয়া উদ্দিন জিয়া, মো: ইব্রাহিম খলিল, হাসনাইন নাহিয়ান সজীবসহ খুলনা বিভাগের ১০ টি জেলার সভাপতি, সাধারণ সম্পাদক বৃন্দ। 

সোমবার অনুষ্ঠিত হবে ফরিদপুর বিভাগীয় টুর্নামেন্টটি। বেলা ৩টায় কোমরপুর আজিজ ইনস্টিটিউশন মাঠে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব:) আলতাফ হোসেন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে দলটির যুগ্ম-মহাসচিব হাবীব উন নবী খান সোহেল। 

এর আগে শুক্রবার বিকেলে বগুড়া শহরের করোনেশন স্কুল এন্ড কলেজ মাঠে টুর্নামেন্টের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল টুর্নামেন্ট’২০২৪-এর প্রধান পৃৃষ্ঠপোষক ও সাবেক জাতীয় ফুটবলার মেজর অব. হাফিজ উদ্দিন আহম্মেদ বীর বিক্রম। 

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেছেন, আরাফাত রহমান কোকো দেশের ক্রীড়াঙ্গনকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। তার অবদান দেশের মানুষ চিরদিন স্মরণ রাখবে।

ওই খেলায় রাজশাহী বিভাগের আট জেলা দুটি দলে অংশগ্রহণ করে। এর মধ্যে সবুজ দলে বগুড়া, জয়পুরহাট, নওগাঁ ও সিরাজগঞ্জ জেলা এবং লাল দলে রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর ও পাবনা জেলা অংশ গ্রহণ করে। নির্ধারিত ৭০ মিনিটের খেলা গোল শূণ্য ড্র হলে টাইব্রেকারে সবুজ দল ৪-৩ গোলে লাল দলকে হারিয়ে বিজয়ী হয়।