শেষটা সুন্দর চান জামালরা

শেষটা সুন্দর করতে লেবাননকে হারাতে চান জামালরা।

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আজ (মঙ্গলবার) লেবাননের মুখোমুখি হবে বাংলাদেশ। আগেই এই রাউন্ড শেষে বিদায় নিশ্চিত হয়েছে জামাল ভূঁইয়াদের। তবে শেষটা সুন্দর করতে লেবাননকে হারাতে চান তারা।

কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘আই’ গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। এই ম্যাচ নিয়ে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া গতকাল বাফুফের পাঠানো ভিডিও বার্তায় বলেন, ‘আমাদের সবার বিশ্বাস আছে যে আমরা তিন পয়েন্ট নিতে পারি।’

জামালের এই বিশ্বাসকে অতি আত্মবিশ্বাস বলা যাবে না। যদিও ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে ৬৪ ধাপ এগিয়ে আছে লেবানন। বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৪, লেবানন সেখানে আছে ১২০তম স্থানে। তবে এই লেবানন বাংলাদেশের ধরাছোঁয়ার বাইরে থাকা দল না। ঘরের মাঠে প্রথম লেগের দেখায় ম্যাচ ড্র করে বাংলাদেশ সেটা দেখিয়েছেও। তা ছাড়া লেবাননের বিপক্ষে জয়ের সুখস্মৃতিও রয়েছে বাংলাদেশের।

২০১১ সালেও বিশ্বকাপ বাছাইপর্বে লেবাননের মুখোমুখি হয় লাল-সবুজের প্রতিনিধিরা। অ্যাওয়ে ম্যাচে ৪-০ গোলের বড় ব্যবধানে হারলেও ঘরের মাঠে ২-০ গোলের জয় তুলে নিয়েছিল মামুনুল ইসলাম, জাহিদ হাসান এমিলিদের নিয়ে সাজানো সেই সময়ের দলটি।

সেই ম্যাচের ১২ বছর পর সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয় দুই দল। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত সেই আসরে গ্রুপ পর্বের দেখায় ২-০ গোলে হারে বাংলাদেশ। তবে মাঠে বাংলাদেশের লড়াই মন কেড়েছিল সবার। সাফের ওই আসরে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে নিজেদের সেরা ফুটবলটা খেলেছিল। ১৪ বছর পর খেলেছিল সাফের সেমিফাইনালে।

এরপর সবশেষ গত নভেম্বরে বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননকে ১-১ গোলে রুখে দেয় বাংলাদেশ। এখন পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ৫ ম্যাচে খেলে ওই ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্টই বাংলাদেশের প্রাপ্তি। সবমিলিয়ে লেবাননের বিপক্ষে চার দেখায় বাংলাদেশের জয় ও ড্র ১টি করে। বাকি দুই ম্যাচে হার।

জামাল বলছেন, ‘লেবাননের শক্তি ও দুর্বলতা নিয়েও আলোচনা করেছি। সে জায়গাগুলোতে আঘাত করতে পারলে আমরা ইতিবাচক ফল পাব বলে আমি মনে করি। আমাদের লক্ষ্য হচ্ছে ৩ পয়েন্ট।’

তবে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা প্রত্যাশার কথা একটু অন্যভাবে বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা খুব ভালো পারফরম্যান্স করে এখানে এসেছি। আমরা ভালো ফল নিয়ে গ্রুপ পর্ব শেষ করতে চাই। তিন পয়েন্টের জন্যই লড়াই করব। আশা করি কমপক্ষে ১ পয়েন্ট পেয়ে বাছাই শেষ করব আমরা।’