বিশ্বকাপ থেকে কার্যত ছুটি নিউজিল্যান্ডের

কেন উইলিয়ামসন

ধারাবাহিক টিম হিসেবে গত এক দশক ধরে টানা পারফর্ম করেছে নিউজিল্যান্ড। সেই দলেরই চরম পতন দেখল ক্রিকেট বিশ্ব। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকেই কার্যত বিদায় নিশ্চিত হয়েছে কিউইদের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের ফলে সব অঙ্কই এখন অত্যন্ত কঠিন হয়ে গেছে কেন উইলিয়ামসনের দলের জন্য। অন্যদিকে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ আবার স্বমহিমায়। প্রত্যাশা মতো শেষ আটে জায়গা করে নিয়েছে তারা।

উইন্ডিজ-কিউই লড়াইয়ে আগে ব্যাট করে স্বাগতিক দল তোলে ১৪৯/৯। টপ অর্ডার ব্যাটাররা কেউই কার্যত রান পাননি। ব্র্যান্ডন কিং, জনসন চার্লস, নিকোলাস পুরান, রস্টন চেজ, রভম্যান পাওয়েল ফিরে যাওয়ার পর আশঙ্কা তৈরি হয়েছিল ক্যারিবিয়ান টিমকে নিয়ে।

৩০-৫ থেকেই চমৎকার ঘুরে দাঁড়ায় ওয়েস্ট ইন্ডিজ। শেরফান রাদারফোর্ড নট আউট ৬৮ করে টিমকে খাদের কিনারা থেকে টিম ঘুরে দাঁড় করান। ৩৯ বল খেলে ৬ ছক্কা ও ২ চার দিয়ে সাজিয়েছেন ইনিংস। অন্য দিকে তাকে সঙ্গত করেন আকিলা হোসেন (১৫), আন্দ্রে রাসেল (১৪) ও রোমারিও শেফার্ড (১৩)। নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট ৩ উইকেট নেন। ২টি করে টিম সাউদি ও লকি ফার্গুসনের।

জবাবে ৯ উইকেটে ১৩৬ রান তোলে কিউইরা। ১৩ রানে হারতে হয় কেন উইলিয়ামসনদের। এ বারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের ব্যাটিং ব্যর্থতা নিয়েই কথা হচ্ছে বারবার। কেউই টিমকে টানতে পারছেন না। গুরুত্বপূর্ণ ম্যাচেও তাই হল। ডেভন কনওয়ে, ফিন অ্যালান, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসনরা আবার ব্যর্থ। ড্যারেল মিচেল, কিছুটা চেষ্টা করেছিলেন। তবে টিমকে লড়াইয়ে রেখেছিলেন গ্লেন ফিলিপস। ৩৩ বলে তিনি ৪০ করেন। বাকি আর কেউই রান উপহার দিতে পারেননি।