রাতে স্পেন-ক্রোয়েশিয়া লড়াই

জার্মানিতে শুরু হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের ১৭তম আসরের মাঠের লড়াই। আজ শনিবার প্রতিযোগিতার দ্বিতীয় দিনে রয়েছে মোট তিনটি খেলা। ডর্টমুন্ডে ইতালি-আলবেনিয়া ম্যাচট। যা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। তার আগে রাত ১০টায় রয়েছে হাইভোল্ডেট এক ম্যাচ। বার্লিনে সাবেক বিশ্বকাপ ও ইউরো চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। আর কোলনে সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।

স্পেন-ক্রোয়েশিয়া ম্যাচে নজর থাকবে বেশি। এ ম্যাচে কে জিতবে, এমন ভবিষ্যদ্বাণী করা যে কারও জন্যই কঠিন। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ থেকেই অন্য রকম এক ক্রোয়েশিয়াকে দেখছে বিশ্ব। সবশেষ কাতার বিশ্বকাপেও যারা নিজেদের শক্তিধর হিসেবেই মেলে ধরেছে।

যদিও বিশ্বকাপ বা ইউরো- কোনো প্রতিযোগিতাতেই এখনো শিরোপা উঁচিয়ে ধরা হয়নি তাদের। তবে এই আসরগুলোতে এখন আর হেলাফেলা করার উপায় নেই ক্রোয়াটদের। ওদিকে স্পেনের সামনে তো রেকর্ড চতুর্থ শিরোপার হাতছানি। এখন পর্যন্ত সর্বাধিক ৩ বার করে ইউরো চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও স্পেন। এবার জার্মানির মাঠে যদি শিরোপার সংখ্যাটা চারে নিয়ে যেতে পারে দলটি, তাহলে নিশ্চিতভাবেই তাদের গর্বের মাত্রা বেড়ে যাবে অনেক।

ক্রোয়েশিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে স্পেন। সব মিলিয়ে দুই দলের ১০ দেখায় ৬টিতে জয় স্পেনের, ক্রোয়েশিয়ার জয় ৩টিতে, অন্য ম্যাচটি ড্র হয়। ইউরো শুরুর আগেও স্পেনকে বেশ ছন্দেই দেখা গেছে। লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা প্রস্তুতি ম্যাচে অ্যান্ডোরাকে ৫-০ ও নর্দান আয়ারল্যান্ডকে হারিয়েছে ৫-১ গোলে।

অন্যদিকে জ্লাতকো দালিচের ক্রোয়েশিয়া গত সপ্তাহে পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে সমর্থকদের মনে আশার সঞ্চার করেছে। হাইভোল্টেজ এই ম্যাচে যে দলই জিতবে, নিশ্চিতভাবেই ভালো একটা মোমেন্টাম পেয়ে যাবে তারা। দেখার বিষয়, সেই মোমেন্টামটা কে পায়!