ব্রাজিলের খেলাই দেখবেন না রোনালদিনহো

ব্রাজিলের খেলাই দেখবেন না রোনালদিনহো

কদিন পরেই শুরু হচ্ছে কোপা আমেরিকা। মহাদেশীয় টুর্নামেন্টে মাঠে নামার আগে নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নিয়েছ ব্রাজিল। এরই অংশ হিসেবে প্রীতি ম্যাচ খেলছে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের বিপক্ষে। প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ম্যাচটি জিতলেও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচে আর জয়ের ধারা বজায় রাখতে পারেননি সেলেসাও ফুটবলাররা। দরিভাল জুনিয়রের শিষ্যরা ম্যাচটি ড্র করেছে। মাঝেমধ্যে কিছু দারুণ পারফরম্যান্স দেখা যাচ্ছে, তবে গত কয়েক বছর ধরেই ব্রাজিল দলটার মাঝে নেই সেই দাপট।

খেলায় নেই আগের মতো ধার, সাম্বার ফুটবলের সেই জাদু তো এখন সোনালী অতীত। তাতে হতাশ দলটির সাবেক ফুটবলার রোনালদিনহো। এতোটাই হতাশ যে, কোপা আমেরিকায় ব্রাজিলের কোনো ম্যাচ দেখবেন না বলেও জানিয়েছেন বিশ্বকাপ জয়ী এই তারকা ফরোয়ার্ড। নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে নিজেদের গুছিয়ে নেওয়ার প্রচেষ্টায় আছে সেলেসাওরা।

তবে দলটির ফুটবলারদের দলের প্রতি নিবেদন নিয়ে প্রশ্ন তুলেছেন রোনালদিনহো। ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ী দলের সদস্য কোপায় ভিনিসিয়ুস-এন্দ্রিকদের খেলা না দেখার কারণও জানিয়েছেন ‘কার্টোলোকোস’ ইউটিউব চ্যানেলের এক সাক্ষাৎকারে। তিনি বলেন, 'কোপায় আমি তাদের একটা ম্যাচও দেখবো না। তাদের খেলায় সবকিছুই অনুপুস্থিত। হোক সেটা দলের প্রতি নিবেদন কিংবা খেলাটা উপভোগ করা। সেই সাথে ভালো না খেলতে পারা তো আছেই। আমি কোনো ম্যাচই তাই দেখবো না।' 

২০২১ সালের কোপা আমেরিকায় রানার্সআপ হওয়াটা সাম্প্রতিক বছরগুলোতে মেজর টুর্নামেন্টে ব্রাজিলের সেরা সাফল্য। কাতার বিশ্বকাপে বিদায় নেয় শেষ আট থেকেই। দলে তারকার অভাব কখনই না হলেও সাফল্য তো মিলছেই না, পাশাপাশি খেলা দিয়েও মন ভরাতে পারছে না রেকর্ড ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আগামী ২৫ জুন কোস্টারিকার সাথে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের ইউরো মিশন। গ্রুপের অন্য দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।