সিদ্দিক-রোমানের পর সরাসরি অলিম্পিকে সাগর

তুরস্কের আনতালিয়ায় চলমান অলিম্পিক কোটা প্লেস টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছেন বাংলাদেশের আর্চার সাগর ইসলাম। সুবাদে প্যারিস অলিম্পিকে সরাসরি অংশ নেওয়ার ছাড়পত্র পেয়েছেন তিনি।

সাগরের অলিম্পিক কোটা নিশ্চিত হওয়ার খবরটি নিশ্চিত করেছেন বাংলাদেশ আর্চরি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল।

বাংলাদেশের দ্বিতীয় আর্চার হিসেবে সরাসরি অলিম্পিকে কোয়ালিফাই করলেন সাগর। এর আগে টোকিও অলিম্পিকে কোটা প্লেস অর্জন করে দেশের প্রতিনিধিত্ব করেন রোমান সানা।

দেশের আর্চারির সবচেয়ে বড় এই তারকা ২০১৯ সালে নেদারল্যান্ডসে ওয়াল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে অলিম্পিকে জায়গা করে নিয়েছিলেন।

বাংলাদেশের ক্রীড়া ইতিহাসে রোমান বাদে কেবল গলফার সিদ্দিকুর রহমান সরাসরি অলিম্পিকে জায়গা করে নিয়েছিলেন। বাকিরা সবাই খেলেছেন ওয়াইল্ড কার্ড নিয়ে। 

এবার সিদ্দিকুর, রোমানের সঙ্গে সাগরের নাম যোগ হচ্ছে।

রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে তিন পদকজয়ীর প্যারিস অলিম্পিকের টিকেট মিলবে, এমন ধারণা নিয়ে বাংলাদেশ দল তুরস্ক গিয়েছিল। তবে রিকার্ভ ব্যক্তিগত ইলিমিনেশন রাউন্ড শুরুর আগে ম্যানেজার মিটিংয়ে বিশ্ব আর্চারি থেকে জানানো হয়, এই টুর্নামেন্ট থেকে ব্যক্তিগত ইভেন্টে শীর্ষ পাঁচ জন সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পাবেন। যেহেতু সাগর সেরা চারে জায়গা কর নিয়েন, তাই অলিম্পিকের টিকেটও মিলছে তার। তুরস্ক থেকে বাংলাদেশ দল সূত্র এমনটাই জানিয়েছে।

সাগর, হাকিম আহমেদ রুবেল ও রাম কৃষ্ণ সাহা রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে বাংলাদেশের হয়ে অংশ নেন। রুবেল শুরুতে ছিকটে গেলেও রাম কৃষ্ণ কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ের ২৬ তারিখ প্যারিসে পর্দা উঠবে অলিম্পিকের।