আফগানদের উড়িয়ে সুপার এইট শুরু ভারতের

আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে সুপার এইট পর্ব শুরু করেছে ফেবারিট ভারত। বৃহস্পতিবার রাতে গ্রুপ-১ এর ম্যাচে ৪৭ রানের জয় তুলে নেয় রোহিত শর্মার দল।

১৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে রশিদ খানরা থামে ১৩৪ রানে। ইনিংসের ঠিক শেষ বলে অলআউট হয় তারা। তবে ম্যাচের গতি-প্রকৃতি নির্ধারণ হয়ে গিয়েছিল আরও আগে।

গ্রুপপর্বে নিউজিল্যান্ডকে হারিয়েছিল আফগানিস্তান। সেই ম্যাচে যে পারফরম্যান্স ছিল রশিদদের, তাতে ভারতের বিপক্ষেও অঘটন কিছু হয়ে যায় কি না, এমন আলোচনা ছিল। তবে ভারত আফগানদের বিরুদ্ধে আগা-গোড়া দাপুটে ছিল।

বার্বাডোসে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিল দলটি। সূর্যকুমার যাদবের ২৮ বলে ৫৩ ও হার্দিক পান্ডিয়ার ২৪ বলে ৩২ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ১৮১ রানের পুঁজি পায় দলটি। আফগানদের পক্ষে রশিদ খান ও ফজলহক ফারুকি সর্বাধিক ৩টি করে উইকেট নেন।

জবাবে রহমানউল্লাহ গুরবাজ আফগানদের হয়ে দারুণ শুরুর ইঙ্গিত দেন। আর্শদীপ সিংয়ের করা প্রথম ওভারের প্রথম বলেই বাউন্ডারি ও ষষ্ঠ বল ছক্কা হাঁকান। কিন্তু পরের ওভারে আক্রমণে এসেই গুরজাকে তুলে নেন জাসপ্রিত বুমরাহ। পরে আরও ২ শিকার ধরে তিনি আফগান ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন।

কম জাননি আর্শদীপ সিংহও। আফগানদের শেষ ৩ উইকেট তুলেছেন তিনি। আর মাঝে কুলদীপ যাদব ২টি এবং অক্ষর প্যাটেল ও রবিন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন। আফগানদের পক্ষে সর্বোচ্চ ২৬ রান এসেছে আজমতউল্লাহ ওমরজাইয়ের ব্যাট থেকে।

ম্যাচসেরা হয়েছেন সূর্যকুমার যাদব।