ফাইনালের আগে আরেক ‘ফাইনাল’

ইউরোর সবচেয়ে সফল দুটি দল জার্মানি ও স্পেন। তিনবার করে মহাদেশীয় এই ফুটবল আসরে শ্রেষ্ঠত্বের মুকুট পরেছে দুই দল। এবার চতুর্থ শিরোপায় চোখ রেখেই এগোচ্ছিল তারা। তবে শেষ আটেই দুই দলের একটিকে থামতে হচ্ছে। সেমিফাইনালে ওঠার লড়াইয়েই যে মুখোমুখি সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন।

স্টুটগার্টে শুক্রবার (৫ জুলাই) প্রতিযোগিতার প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি ও স্পেন। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির জন্য ইউরো কাপ এখন এক হাহাকারের নাম। ১৯৯৬ সালের পর আর এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেনি দলটি। ঘরের মাঠে আয়োজিত এবারের আসরে এখন পর্যন্ত শিরোপার দীর্ঘ খরা কাটানোর মিশনে দুর্দান্তই দলটি। ওদিকে সবশেষ ২০১২ সালে ইউরো জেতা স্পেন অনেকদিন পর যেন নিজেদের স্বকীয় ফুটবল শৈলী দেখাতে পারছে। এক কথায় যাকে বলে নান্দনিক ফুটবল।

দে লা ফুয়েন্তের স্পেন এবারের ইউরো মিশন শুরু করে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে। পরের ম্যাচেই তারা ইতালিকে হারায় ১-০ গোলে। এরপর আলবেনিয়াকে একই ব্যবধানে হারিয়ে গ্রুপসেরা হিসেবে শেষ ষোলোতে ওঠে। স্পেনই এবারের আসরে গ্রুপ পর্বে শতভাগ জয় পাওয়া একমাত্র দল। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে জর্জিয়াকে তো কোনো পাত্তাই দেয়নি দলটি। প্রথমে গোল হজম করলেও তুলে নেয় ৪-১ গোলের দাপুটে এক জয়।

ইউলিয়ান নাগেলসমানের জার্মানিও সাম্প্রতিক অতীতের বিবর্ণতা ঘুচিয়ে চলতি বছরের শুরু থেকেই এগোচ্ছিল দারুণ ছন্দে। স্বাগতিক হওয়ায় এবারের ইউরোয় তাদের প্রতি সমর্থকদের প্রত্যাশা বেশি। এখন পর্যন্ত প্রত্যাশার প্রতিদান দারুণভাবেই দিয়েছে তারা। স্কটল্যান্ডকে ৫-১ গোলে গুঁড়িয়ে আসর শুরুর পর হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে। গ্রুপের শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে বেশ চ্যালেঞ্জের মুখে পড়ে দলটি। বলতে গেলে হারতে হারতে ম্যাচটা ড্র করে। শেষ ষোলোয় বিপজ্জনক দল ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের জায়গা করে নেয় তারা।

এখন তাদের সামলাতে হবে স্পেন চ্যালেঞ্জ। মুখোমুখি লড়াইয়ে যদিও দুই দল প্রায় সমানে সমান। এখন পর্যন্ত ২৬ বারের দেখায় ৯টিতে জিতেছে জার্মানি, ৮টিতে স্পেন, বাকি ৯ ম্যাচ ড্র হয়েছে। কিন্তু ১৯৮৮ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর বড় প্রতিযোগিতায় আর স্পেনের বিপক্ষে জয় পায়নি জার্মানি। সেবার গ্রুপ পর্বের দেখায় ২-০ গোলে জিতেছিল জার্মানি। এরপর ইউরো, বিশ্বকাপ ও নেশন্স লিগ মিলিয়ে ছয়বারের দেখায় কোনোবারই জার্মানি জয় পায়নি। হয় ম্যাচ ড্র হয়েছে, না হয় স্পেন জিতেছে। 

সবশেষ এই দুই দল মুখোমুখি হয় কাতার বিশ্বকাপে। গ্রুপ পর্বের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। এর দুই বছর আগে নেশন্স লিগে জার্মানিকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল স্পেন। সবমিলিয়ে স্পেনের বিপক্ষে পাওয়া জার্মানির জয়টাও সেই ১০ বছর আগের, ২০১০ সালে প্রীতি ম্যাচে। টনি ক্রুসের শেষ মুহূর্তের গোলে স্পেনের মাঠে ম্যাচটি ১-০ গোলে জিতেছিল জার্মানি। দীর্ঘ অপেক্ষার পর আজ জার্মানি কি হাসতে পারবে? নাকি স্বাগতিকদের স্তব্ধ করে নিজেদের দুর্দান্ত যাত্রা অব্যাহত রাখবে স্পেন?