বাংলাদেশ সিরিজের আগে বিশ্রামে কোহলি-রোহিত!

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই ফরম্যাটে দেশের জার্সিকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। একদিন পর একই ঘোষণা করেন রবীন্দ্র জাদেজাও। তবে কোহলি-রোহিতরা বাকি দুই ফরম্যাটে ভারতের হয়ে খেলবেন, এমনটাই জানিয়েছিলেন খোদ বিসিসিআই সচিব জয় শাহ।

ভারতীয় ক্রিকেট দল এখন জিম্বাবুয়ে সফরে রয়েছে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দুইম্যাচ শেষ হয়েছে। সিরিজে এখন ১-১ সমতা। বিশ্বকাপের পরই এই সিরিজ হওয়ায় সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হয়েছিল। এদিকে এ মাসের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। সেখানে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচ থাকবে।

টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানোয় কোহলি-রোহিতদের শ্রীলঙ্কা সফরে এই ফরম্যাটে খেলার কোনো সম্ভাবনাই ছিল না। এখন যা পরিস্থিতি, তাতে ওয়ানডেতেও হয়তো খেলবেন না কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ।

সামনে ভারতের ঠাসা ক্রীড়াসূচি। ২৭ জুলাই থেকে শ্রীলঙ্কার মাটিতে সিরিজ। এরপর ভারত সফরে যাবে বাংলাদেশ। দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি রয়েছে সিরিজে। সব মিলিয়ে ভারতের পরবর্তী সূচিতে ১০টি টেস্ট রয়েছে।

বোর্ড সচিব জয় শাহ সদ্য ঘোষণা করেছেন, তিনি আশাবাদী রোহিত শর্মার নেতৃত্বে এবার চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতবে ভারত। টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হওয়ার পর এবার প্রত্যাশাও বেড়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফি আগামী বছর। তবে সামনে এই ১০টি টেস্টের কারণেই কোহলি, রোহিত, বুমরাহকে বেছে বেছে সাদা বলের সিরিজে খেলানো হতে পারে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘সামনে ঠাসা ক্রিকেট। সে কারণেই রোহিত, বুমরাহ ও কোহলিকে বিশ্রাম নেওয়ার বিকল্প দেওয়া হয়েছে। যাতে টেস্টে বেশি ফোকাস করা যায়। আপাতত তাদের ফোকাস থাকবে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ।’