গম্ভীরই ভারতের নতুন কোচ

গুঞ্জনই সত্যি হলো। রাহুল দ্রাবিড়ের ছেড়ে যাওয়া জায়গায় ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে দায়িত্ব পেলেন জোড়া বিশ্বজয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ সোশ্যাল মিডিয়ায় গম্ভীরকে কোচ হিসেবে নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। সাড়ে তিন বছরের জন্য গুরুদায়িত্বটি পেয়েছেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান। তিন সংস্করণে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পেলেন গাম্ভির।

ভারতের হয়ে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেছেন গম্ভীর। গত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ছিলেন তিনি। তার আগে লখনউ সুপার জায়ান্টসে দুই মৌসুম মেন্টর ছিলেন। দু-বারই প্লে-অফে জায়গা করে নিয়েছিল লখনউ। 

আর কলকাতা নাইট রাইডার্সে ফিরে তো ট্রফিই জিতেছেন। ২০১২ ও ২০১৪ সালে কলকাতাকে অধিনায়ক হিসেবেও দুবার চ্যাম্পিয়ন করেছিলেন গম্ভীর। এরপর কলকাতা দীর্ঘ শিরোপা খরা কাটায় গম্ভীরের হাত ধরেই। তখন থেকেই ভারতীয় দলের কোচের দৌড়ে ঢুকে পড়েন গম্ভীর।

আইপিএলের ফাইনালের পর বোর্ড সচিব জয় শাহর সঙ্গে দীর্ঘ সময় কথা হয় গৌতম গম্ভীরের। টেলিভিশনের পর্দাতেও তা ধরা পড়েছে। তখন থেকেই মনে করা হচ্ছিল বোর্ডের নজরে গম্ভীর। টি-টোয়েন্টি বিশ্বকাপ অবধি চুক্তি ছিল রাহুল দ্রাবিড়ের। তিনি পরিষ্কার করে দিয়েছিলেন, বিশ্বকাপের পর আর দায়িত্বে থাকবেন না। নতুন করে আবেদন করবেন না, এটাও পরিষ্কার করেছিলেন দ্রাবিড়।
ভারতের হয়ে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭টি টি-টোয়েন্টি খেলেছেন বাঁহাতি ব্যাটার গম্ভীর।