মেসির কোলের শিশুটি সত্যিই কি লামিনে ইয়ামাল?

সামাজিক যোগাযোগ মাধ্যমের এই যুগে কোপা আমেরিকা ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে সবচেয়ে ভাইরাল ছবি বোধ হয় একটিই। যে ছবিতে তরুণ বয়সের লিওনেল মেসির সঙ্গে দেখা যাচ্ছে একটি বাচ্চা ছেলেকে। কখনও প্লাস্টিকের বাথটবে সেই বাচ্চাকে দেখে হাসছেন, কখনও সেই বাচ্চাকে কোলে তুলে নিচ্ছেন মেসি। ভাইরাল হওয়া ছবিতে এমন চিত্রই দেখা যাচ্ছে।

ছবিতে যা মনে হচ্ছে, তাতে মেসির বয়স হয়তো বছর কুড়ি আর ওই বাচ্চার বয়স ৬ মাস। এই মুহূর্তে সেদিনের সেই তরুণ মেসি কোপা আমেরিকায় শিরোপা ধরে রাখার মিশনে ব্যস্ত। আর সেদিনের সেই ৬ মাসের শিশুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ব্যস্ত। স্পেনের হয়ে শিরোপা পুনরুদ্ধারে লড়ছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম বলছে সেদিনের ওই বাচ্চা ছেলেটিই লামিনে ইয়ামাল। টুর্নামেন্ট জুড়ে যার দুর্দান্ত নৈপুণ্যেই স্পেন এখন ফাইনালে। ওদিকে লিওনেল মেসি তার দেশকে ফের কোপা আমেরিকার ফাইনাল নিয়ে গেছেন।

হ্যাঁ, লিওনেল মেসির ছবিতে থাকা ওই বাচ্চা ছেলেটিই লামিনে ইয়ামাল। ছবিটি ১৭ বছর আগের। গত সপ্তাহে ইয়ামালের বাবা ইন্সটাগ্রামে ছবিটি পোস্ট করেন। এরপরই এ ছবি ঘিরে আলোচনা শুরু হয়।
ছবিটি তুলেছিলেন জোয়ান মনফোর্ট। সংবাদ সংস্থা ‘এপি’-র হয়ে তখন কাজ করতেন মনফোর্ট। ছবিটি যখন তুলেছিলেন, সে দিনের অভিজ্ঞতা জানিয়ে মনফোর্ট বলেছেন, ‘আমরা ইউনিসেফের এক ক্যালেন্ডারের জন্য ফটোশুট করেছিলাম। সেই সময় লামিনের পরিবার থাকত রোকা ফোন্ডাতে। ক্যাম্প ন্যুতে এক বার্সা প্লেয়ারের সঙ্গে লামিনের ফটোশুট হওয়ার কথা ছিল।’

মনফোর্ট আরও বলেন, ‘মেসির তখন ২০ বছর বয়স। খুব লাজুক ছিল। হঠাৎ ওকে লকার রুমে নিয়ে যাওয়া হয়। সেখানে গিয়ে দেখে একটা জলভর্তি বাথটাব। তার মধ্যে একটি শিশু। ও থতমত খেয়ে গিয়েছিল। বাচ্চাটাকে কী করে ধরবে প্রথমে বুঝতেই পারছিল না।’

মেসির মতো লামিনে ইয়ামালও বার্সেলোনার একাডেমিতে বেড়ে উঠেছেন। ১৬ বছরের ইয়ামাল এখন ক্লাব ফুটবল খেলছেন বার্সেলোনার হয়েই।