উরুগুয়েকে হারিয়ে কোপার ফাইনালে কলম্বিয়া

ম্যাচ শেষে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন দুই দলের ফুটবলাররা। এএফপি

দ্বিতীয়ার্ধের পুরোটা সময় একজন খেলোয়াড় বাদ রেখেই ১-০ গোলের ব্যবধানে উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে কলম্বিয়া। ৩৯ মিনিটে জেফারসন লেরমার গোলের বদৌলতে লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে লড়বে দলটি।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় হলুদে মাঠ ছাড়তে হয় দানিয়েল মুনোজকে। তবুও, ২০০১ সালে স্বাগতিক হিসেবে একমাত্র কোপা শিরোপা জয়ের পর প্রথমবারের মতো ফাইনালে উঠল কলম্বিয়া। ফলে, টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা দলটি ২৩ বছর পর ফাইনাল খেলবে। 

৭ হলুদ কার্ড ও ১ লাল কার্ড নিয়ে বিতর্কিত ম্যাচে শেষ বাঁশি বাজতেই মাঠে ধাক্কাধাক্কি করেন দুই দলের খেলোয়াড়রা। একটি ভিডিওতে দেখা যায়, ডারউইন নুনেজ কলম্বিয়ার দলের রঙে এক ভক্তকে আঘাত করছেন।

রবিবার রাতে (স্থানীয় সময়) ফ্লোরিডার মিয়ামি গার্ডেনে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও কলম্বিয়া। রেকর্ড ১৬তম কোপা শিরোপার খোঁজে লড়বেন আলবিসেলেস্তেরা।

এদিকে, শনিবার রাতের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কানাডার মুখোমুখি হবে উরুগুয়ে।

হামেস রদ্রিগেজের কর্নার কিক শর্ট রেঞ্জ থেকে হেড করেন লারমা, যিনি হোসে মারিয়া জিমেনেজকে ছাড়িয়ে তার তৃতীয় আন্তর্জাতিক ও টুর্নামেন্টের দ্বিতীয় গোল করেন। টুর্নামেন্টে রদ্রিগেজের ৬টি অ্যাসিস্ট রয়েছে, যা অন্য যে কোনো খেলোয়াড়ের মোট অ্যাসিস্টের ৩ গুণ।

৩১ মিনিটে ম্যাক্সিমিলিয়ানো আরাউজোকে বেপরোয়া স্লাইডের জন্য মেক্সিকান রেফারি সিজার রামোসের কাছ থেকে প্রথম হলুদ কার্ড এবং ম্যানুয়েল উগার্তেকে পেটে কনুই মারার জন্য দ্বিতীয় হলুদ কার্ড পান মুনোজ।

৫৫ মিনিটে রামোসের সঙ্গে তর্ক করায় রদ্রিগেজকে হলুদ কার্ড দেখানো হয়। রিওসকে স্ট্রেচারে সরিয়ে নেওয়া হয়েছিল, আবার ম্যাচে প্রবেশ করেন তিনি। এরপর ৬২তম মিনিটে তিনি প্রতিস্থাপিত হন।

৬৮তম মিনিটে নিকোলাস দে লা ক্রুজকে থামানো পর্যন্ত কলম্বিয়ার গোলরক্ষক ক্যামিলো ভার্গাসকে তার প্রথম সেভ করতে হয়নি।

৬৮ গোল নিয়ে উরুগুয়ের ক্যারিয়ার লিডার লুইস সুয়ারেজ ৬৬ মিনিটে ঢুকে ৭১ মিনিটে শট পোস্টের বাইরের দিকে ঠেলে দেন। তখন তিনি বিরক্তিতে তার দুহাতে মাথাটা চেপে ধরেন। গোলের জন্য মরিয়া হয়ে শেষ মুহূর্তে রোচেতকে মাঠে নামিয়ে আনে উরুগুয়ে।