কোপার ফাইনালে গাইবেন শাকিরা

কোপার ফাইনালে গাইবেন শাকিরা

কোপা আমেরিকায় মাসখানেকের কর্মযজ্ঞ শেষ হতে যাচ্ছে আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনাল ম্যাচ দিয়ে। যেখানে সর্বোচ্চ ১৬তম শিরোপা জয়ের লক্ষ্য আলবিসেলেস্তেদের, অন্যদিকে কোনো মেজর টুর্নামেন্টে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার আশায় কলম্বিয়ানরা তাদের মুখোমুখি হবে। হামেস রদ্রিগেজ ও লুইস দিয়াজরা টুর্নামেন্টজুড়ে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন। ধরে রেখেছেন টানা ২৮ ম্যাচ অপরাজেয় থাকার রেকর্ড। তবে ফাইনালে কেবল তাদের প্রদর্শনীই থাকছে না, ‘হাফটাইম শো’তে থাকছেন কলম্বিয়ার পপ তারকা শাকিরা।

ইতোমধ্যে তিনটি ফুটবল বিশ্বকাপ ও যুক্তরাষ্ট্রের জনপ্রিয় প্রতিযোগিতা ‘সুপার বোল’–এ তিনি পারফর্ম করেছেন। এবার শাকিরার আবেগ কিছুটা বেশিই থাকবে। কারণ ফাইনালে অন্যতম প্রতিযোগী তার দেশ কলম্বিয়া। প্রথমবারের মতো কোপার কোনো আসরে এমন কোনো সাংস্কৃতিক আয়োজন থাকছে। তবে শাকিরার সঙ্গীতায়োজনে সুখস্মৃতি নেই আর্জেন্টিনার। ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের ফাইনালে সঙ্গীত পরিবেশন করেছিলেন শাকিরা, সেই ম্যাচে আলেজান্দ্রো সাবেলার আর্জেন্টিনা ১-০ গোলে হেরে হৃদয় ভাঙে জার্মানদের কাছে।

বিশ্বফুটবলের জমজমাট আসরটিতে চ্যাম্পিয়নও হয়েছিল জার্মানি। তার আগে ‘ইন্ডিং শো’তে শাকিরার সঙ্গে মঞ্চ মাতিয়েছিলেন কার্লিনহোস ব্রাউন, আলেক্সান্দ্রে পিরেস ও কার্লোস সান্তানার মতো ব্রাজিল ও আমেরিকান প্রখ্যাত গায়করা। মারাকানা স্টেডিয়ামের সেই অনুষ্ঠান রোমাঞ্চ ছড়িয়েছিল লাখো সমর্থকের মাঝে। সঙ্গে ছিল স্থানীয়দের ঐতিহ্যবাহী নাচ। এবার মায়ামির হার্ডরক স্টেডিয়ামে আরেকটি মঞ্চ প্রস্তুত শাকিরার জন্য। সোমবার বাংলাদেশ সময় ভোর ৬টায় ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কলম্বিয়া।

ম্যাচের মাঝামাঝিতে হতে যাওয়া এই আয়োজন নিয়ে কনমেবলের সভাপতি আলেজান্দ্রো ডমিঙ্গোজ বলেছেন, ‘শাকিরা দক্ষিণ আফ্রিকান দুর্দান্ত এক সঙ্গীত তারকা, যার খ্যাতি রয়েছে পুরো বিশ্বে। বিশ্বের প্রতিটি প্রান্তে তার গান গাওয়া হয়, নাচেও ব্যবহৃত হয় তাল মিলিয়ে। এমন শিল্প কোনো সীমানায় আবদ্ধ থাকে না, আন্দোলিত করে মিলিয়ন মানুষকে। আমরা নিশ্চিত যে কোপা আমেরিকার ২০২৪ আসরে তার এমন উপস্থিতি ফুটবলের প্রতি মানুষের সুস্থ আবেগ ও এর মাধ্যমে ঐক্যের বার্তা দেবে।’

এদিকে, খেলার বিরতিতেই কনসার্ট আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিধায় প্রথমার্ধের পর সময়টা বাড়িয়ে ২৫ মিনিট করা হয়েছে। অন্য সময়ে হাফটাইমের বিরতি ১৫ মিনিট থাকে। ২০১০ সালে ফুটবল বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ গেয়ে আলো ছড়ানো এই পপ তারকার ৮ কোটির বেশি রেকর্ড বিক্রি হয়েছে বিশ্বজুড়ে, যার মধ্যে ‘হিপস ডোন্ট লাই’র মত হিট অ্যালবামও ছিল।