ইতিহাস গড়া হলো না জকোভিচের, আলকারাজের টানা দ্বিতীয়

ইতিহাস গড়া হলো না জকোভিচের, আলকারাজের টানা দ্বিতীয়

ইতিহাসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিলেন। শিরোপার মঞ্চে জয় পেলেই টেনিস বিশ্বের অনন্য উচ্চতায় পৌঁছাতেন নোভাক জকোভিচের। কিন্তু ইতিহাস গড়া হয়নি সার্বিয়ান তারকার। তাকে হারিয়ে টানা দ্বিতীয়বার উইম্বলডনের মুকুট দখলে নিয়েছেন কার্লোস আলকারাজ।

রোববার (১৪ জুলাই) সেন্টার কোর্টে পুরুষ এককের ফাইনালে আলকারাজের কাছে পাত্তাই পাননি জকোভিচ। ২১ বছরের স্প্যানিশ তরুণের কাছে সার্বিয়ান গ্রেট হেরেছেন সরাসরি সেটে (৬-২, ৬-২, ৭-৬)।

এমন হারে মার্গারেট কোর্টকে ছাড়িয়ে টেনিস বিশ্বের সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডটি গড়া হলো না জকোভিচের। যদিও পুরুষ বিভাগে তিনি সেরা। তবে নারী-পুরুষ উভয় বিভাগ মিলিয়ে অজি কিংবদন্তি মার্গারেটের পাশেই অবস্থান করছেন তিনি। দুজনেরই আছে সমান ২৪টি গ্র্যান্ডস্লাম।

জকোভিচ শুধু ইতিহাস গড়া থেকেই নয়, ব্যর্থ হয়েছেন প্রতিশোধ নিতেও। গত আসরেও তাকে হারিয়ে শিরোপা দখলে নিয়েছিলেন আলকারাজ। ২০২৩ সালের ফাইনালে অবশ্য লড়াইটা ছিল হাড্ডাহাড্ডি। ম্যাচের ফল এসেছিল পঞ্চম ও শেষ সেটে। কিন্তু এবারের ফাইনালে ২১ বছরের আলকারাজের কাছে পাত্তাই পেলেন না ৩৭ বছরের জকোভিচ।

এদিন ৪১ মিনিটের লড়াইয়ে প্রথম সেটে ৬-২ ব্যবধানে জয় তুলে নেন আলকারাজ। একই ব্যবধানে দ্বিতীয় সেটে জয় তুলে নিতে আলকারাজের সময় লাগে ৩৪ মিনিট।
 
টানা দুই সেট হেরে ফেরার বার্তা দিয়েছিলেন জকোভিচ। কিন্তু শেষ পর্যন্ত সুযোগ মেলেনি। ৭২ মিনিটের লড়াই শেষে টাইব্রেকারে জিতে নেন আলকারাজ। সেটের ফলাফল ৭(৭)-৬(৪)। সরাসরি সেটে হারের লজ্জায় ডোবেন টেনিস বিশ্বের নক্ষত্র।