ম্যাচের প্রথম বলেই ১৩ রান, নতুন বিশ্বরেকর্ড

ম্যাচের প্রথম বলেই ১৩ রান, নতুন বিশ্বরেকর্ড

জিম্বাবুয়ের মাটিতে তাদেরই বিপক্ষে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলছে ভারত। যার প্রথম টি-২০তে সবাইকে চমকে দিয়ে জয় ছিনিয়ে নেয় স্বাগতিকরা। তবে সিরিজের পরের তিন ম্যাচ জিম্বাবুয়ের জন্য হতাশার একেকটি অধ্যায় হয়ে থেকেছে। 

টি-২০ বিশ্বকাপ জেতা দলের প্রায় কাউকেই না নিয়ে জিম্বাবুয়েতে সফর যায় ভারত। যেখানে সফরকারীদের বিপক্ষে আগেই সিরিজ হেরে বসা জিম্বাবুয়ে আজ হারারেতে নেমেছিল সিরিজের পঞ্চম ও শেষ টি-২০তে। শেষ পর্যন্ত এ ম্যাচেও ৪২ রানের হারই জুটেছে।

তবে ম্যাচের প্রথম বলটাই যেন বলে দিয়েছে, ম্যাচটা কেমন হতে যাচ্ছে জিম্বাবুয়ের জন্য! ইনিংসে প্রথম বল শেষেই ভারতের স্কোরবোর্ডে উঠে গেছে ১৩ রান! স্বাভাবিকভাবেই বিশ্বরেকর্ডও হয়ে গেছে। ছেলেদের আন্তর্জাতিক টি-২০তে ইনিংসের প্রথম বলে এত রানের রেকর্ড যে আর নেই।

এদিন আগে ব্যাটিং পাওয়া ভারতের হয়ে স্ট্রাইক নিয়েছিলেন যশস্বী জসওয়াল। অন্যদিকে জিম্বাবুয়ের হয়ে বোলিং শুরু করেছিলেন সিকান্দার রাজা। প্রথম বলটাই কোমরের ওপর ফুলটস, ডিপ স্কয়ার লেগে সেটিকে গ্যালারিতে আঁছড়ে ফেলে জসওয়াল দেখলেন, আম্পায়ার সেটিকে নো বলও ডেকেছেন। তার মানে ফ্রি-হিটও!

সেটি রাজা করলেন গুড লেংথে, কিন্তু ফ্রি-হিটে এমন বল পেয়ে জসওয়াল কী আর ছাড়েন! সোজা উড়িয়ে মারলেন গ্যালারিতে! ১ বলে হয়ে গেল ১৩ রান!

জিম্বাবুয়ের পেসাররা ভালো বোলিং করলেও দুই স্পিনার সিকান্দার রাজা ও ব্র্যান্ডন মাভুতা আর মিডিয়াম পেসার ফারাজ আকরামকে পিটিয়ে তুলোধুনো করেছেন ভারতের ব্যাটসম্যানরা। পেসারদের দাপটে ৪০ রানে ৩ উইকেট হারানো ভারত ওই তিনজনের ১২ ওভার থেকেই নিয়েছে ১১৫ রান!

শেষ পর্যন্ত ভারত ২০ ওভারে ৬ উইকেটে তুলেছে ১৬৭ রান। সাঞ্জু স্যামসন ৪৫ বলে ৫৮ রান করেছেন, রিয়ান পরাগ (২৪ বলে ২২) ও শিভাম দুবে (১২ বলে ২৬) তার ইনিংসকে কেন্দ্র করে কিছু রান এগিয়ে নিয়েছেন।

জবাবে জিম্বাবুয়ে ১৫ রানেই ২ উইকেট হারানোর পর শেষদিকে ৪০ রানে হারিয়েছে ৭ উইকেট। অলআউট হয়ে গেছে ১২৫ রানে। ডিয়ন মায়ার্স ৩৪ রান করেছেন, এর বাইরে যা রান করেছেন তাদিওয়ানাশে মারুমানি (২৭) ও ফারাজ আকরাম (২৭)।

ভারতের হয়ে মুকেশ কুমার ২২ রানে নিয়েছেন ৪ উইকেট।