আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন

কলম্বিয়ার বিপক্ষে ঘটনাবহুল ফাইনাল শেষে কোপা আমেরিকার শিরোপা থাকছে আর্জেন্টিনার কাছেই।

দর্শক–বিশৃঙ্খলার কারণে প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট দেরিতে শুরু হওয়া ম্যাচে কম গল্প রচনা হয়নি। চোটের জন‍্য দ্বিতীয়ার্ধে মাঠ ছেড়েছিলেন লিওনেল মেসি। তার কান্নায় ভিজেছে মায়ামির হার্ড রক স্টেডিয়ামে গালিচা। তবুও মনোবল হারায়নি আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে কোনো দল গোল না পাওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেই লাউতারো মার্তিনেজ গোল করে ম্যাচে গড়ে দিয়েছেন ব্যবধান।

টানা দ্বিতীয় ও রেকর্ড ১৬ বারের মতো মহাদেশিয় টুর্নামেন্টটির শিরোপা উঠল আর্জেন্টিনার হাতে।

একদিকে ছিল কোপা আমেরিকার ১৫ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অপরদিকে ২০০১ সালের চ্যাম্পিয়ন কলম্বিয়া। এদিন ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বেশ টক্কর দেয় কলম্বিয়া। প্রথমার্ধে তো পুরো আধিপত্য তাদেরই ছিল। তবে দ্বিতীয়ার্ধে বাড়ে আর্জেন্টিনার আক্রমণের ধার। যদিও বল দখলে আধিপত্য ছিল কলম্বিয়ার।

৬৩ মিনিটে চোটে মাঠ ছাড়তে হয় মেসিকে। আর্জেন্টিনার অধিনায়কের জায়গায় মাঠে নামা নিকো গঞ্জালেজ বল জালে জড়ান ৫ মিনিটের মধ্যে। কিন্তু অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি।

১১২তম মিনিটে লো সেলসোর ফ্লিক থেকে গোল আসে লাওতারো মার্তেনেজের পায়ে। এই গোল চিরকাল থেকে যাবে আর্জেন্টিনার সমর্থকদের মনে। ম্যাচের ৯৭ মিনিটে জুলিয়ান আলভারেজের বদলি হিসেবে মাঠে নামেন লাওতারো মার্তিনেজ। সুপার সাব হিসেবে নেমে গোল করে দেশকে চ্যাম্পিয়ন করলেন তিনি।

দেশের হয়ে বিদায়ী ম‍্যাচে নিজেকে উজাড় করে দিয়ে খেলেছেন আনহেল দি মারিয়া। বিদায়টা তার হলো মনের মতোই। দেশকে শিরোপা জিতিয়ে।

এতদিন উরুগুয়ে ও আর্জেন্টিনার ঝুলিতে ছিল ১৫টি করে কোপার শিরোপা। এবার কলম্বিয়াকে হারিয়ে টুর্নামেন্টের ১৬ বারের মতো চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা।

এর মাধ্যমে ত্রিমুকুট জয়ও সম্পন্ন করেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। মহাদেশীয় শিরোপা, বিশ্বকাপ, আবার মহাদেশীয় শিরোপা— স্পেনের পর এই ত্রিমুকুট জেতা দ্বিতীয় দল এখন আর্জেন্টিনা।