যুবরাজ, হরভজন ও রায়নার বিরুদ্ধে থানায় অভিযোগ

যুবরাজ, হরভজন ও রায়নার বিরুদ্ধে থানায় অভিযোগ

প্রতিবন্ধীদের নিয়ে উপহাস করায় ভারতের সাবেক তিন তারকা ক্রিকেটারের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন এক ব্যক্তি। সাবেক সেই তিন ক্রিকেটার হলেন - হরভজন সিং, যুবরাজ সিং ও সুরেশ রায়না।

সোমবার (১৫ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন হরভজন সিং। সেই ভিডিওতে প্রতিবন্ধীদের নিয়ে ব্যঙ্গার্তক ভঙ্গিতে উপহাস করেন তারা। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে প্রকাশ্যেই ক্ষমা চেয়েছেন হরভজন।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা একটি সংস্থার কর্মকর্তা আরমান আলি নয়াদিল্লির অমর কলোনি থানায় অভিযোগ করেছেন।

আরমান আলি বলেন, খেলার জগতের তারকাদের আরও দায়িত্বশীল আচরণ করা উচিত। দয়া করে প্রতিবন্ধীদের এভাবে উপহাস করবেন না। এটা কোনো মজা হতে পারে না। আপনাদের এ আচরণ আমাদের মতো মানুষের কতটা ক্ষতি করতে পারে, তা বুঝতে পারবেন না। আপনারা প্রতিযোগিতায় জিতে মজা করে রিল তৈরি করতেই পারেন। তা নিয়ে বলার কিছু নেই।

তিনি আরও বলেন, আপনারা যেভাবে প্রতিবন্ধীদের মতো হেঁটে রিল তৈরি করেছেন, তাতে অনেকে হাসির পাত্র হতে পারে। অনেক শিশুর মনে আঘাত লাগতে পারে। আপনাদের এরকম রিল তৈরি করা মোটেও উচিত হয়নি। ভেবে অবাক হচ্ছি, এই খেলোয়াড়দের জনস‌ংযোগের দায়িত্বে থাকা সংস্থা কী করে এমন রিল প্রচারে নিয়ে আসতে পারে! আমি অত্যন্ত হতাশ। হরভজন, রায়নাদের থেকে এটা প্রত্যাশিত নয়।

নিজেদের ভুল বুঝতে পেরে ক্ষমা চেয়ে হরভজনসিং লেখেন- ইংল্যান্ডে প্রতিযোগিতা জেতার পর আমরা কয়েকজন ‘তবা তবা’ গানের সঙ্গে একটা রিল তৈরি করেছিলাম। সেই রিল নিয়ে সমাজমাধ্যমে ক্ষোভ তৈরি হয়েছে। কারও মনে আঘাত দিতে চাইনি আমরা। প্রত্যেক এবং সব ধরনের মানুষকে আমরা শ্রদ্ধা করি। আমরা শুধু ১৫ দিন ক্রিকেট খেলার পর নিজেদের ক্লান্ত শরীরের অবস্থা বোঝাতে চেয়েছিলাম। কাউকে অপমান করতে চাইনি আমরা। তবু যদি মানুষের মনে হয় আমরা ভুল করেছি, তাহলে সবার কাছে দুঃখ প্রকাশ করছি। অনুরোধ করব এ সংক্রান্ত আলোচনা বন্ধ করে সামনের দিকে তাকানোর। সবাই সুস্থ এবং আনন্দে থাকুন। সবার প্রতি ভালোবাসা থাকল।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া