বাংলাদেশ-ভারত সিরিজের সূচি প্রকাশ

বাংলাদেশ-ভারত সিরিজের সূচি প্রকাশ

বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্ট ও তিন ম্যাচ টি-২০ সিরিজের সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সিরিজের প্রথম টি-২০ ম্যাচের ভেন্যুতে এসেছে পরিবর্তন।

চেন্নাইতে ১৯ সেপ্টেম্বর থেকে টেস্ট দিয়ে শুরু হবে সিরিজ। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে গড়াবে দ্বিতীয় ও শেষ টেস্ট। 

সিরিজের প্রথম টি-২০ ম্যাচ ধর্মশালায় হওয়ার কথা ছিল। ভেন্যুটিতে ড্রেসিংরুম সংস্কার করছে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হওয়ার সম্ভাবনা না থাকায় খেলাটি গোয়ালিয়রের শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত হবে।

২০১০ সালে সবশেষ গোয়ালিয়রের আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ওয়ানডে ম্যাচে পুরুষদের ক্রিকেট ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন শচীন টেন্ডুল্কার। 

এরপর ৯ অক্টোবর দিল্লি ও ১২ অক্টোবর হায়দরাবাদে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ দিয়ে বাংলাদেশ দলের ভারত সফরের সমাপ্তি ঘটবে।

এদিকে,নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের সূচিও ঘোষণা করেছে বিসিসিআই। কিউইরা খেলবে কেবল তিন ম্যাচ টেস্ট সিরিজ। ব্যাঙ্গালুরু, হায়দরাবাদ ও মুম্বাইতে টেস্ট ম্যাচগুলো শুরু হবে যথাক্রমে ১৬ অক্টোবর, ২৪ অক্টোবর ও ১ নভেম্বর। 

২০২৫ সালের ২২ জানুয়ারি থেকে শুরু হবে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজ। ম্যাচগুলো হবে যথাক্রমে ২২, ২৫, ২৮, ৩১ জানুয়ারি এবং ২ ফেব্রুয়ারি।  ৬, ৯ ও ১২ ফেব্রুয়ারি মাঠে গড়াবে তিন ওয়ানডে ম্যাচ। 

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের সূচি

১৮ সেপ্টেম্বর-২৩ সেপ্টেম্বর: প্রথম টেস্ট (চেন্নাই, সকাল ১০টা)
২৭ সেপ্টেম্বর-১ অক্টোবর: দ্বিতীয় টেস্ট (কানপুর, সকাল ১০টা)

বাংলাদেশ-ভারত টি-২০ সিরিজের সূচি 

৬ অক্টোবর :   প্রথম টি-২০  (গোয়ালিয়র, সন্ধ্যা সাড়ে ৭টা)
৯ অক্টোবর :   দ্বিতীয় টি-২০ (দিল্লি, সন্ধ্যা সাড়ে ৭টা)
১২ অক্টোবর  :তৃতীয় টি-২০ (হায়দরাবাদ, সন্ধ্যা সাড়ে ৭টা)