বিসিবি থেকে জালাল ইউনুসের পদত্যাগ

জালাল ইউনুস।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের পদ থেকে সরে দাঁড়িয়েছেন জালাল ইউনুস। ই-মেইল বার্তায় সোমবার জাতীয় ক্রীড়া পরিষদে পদত্যাগপত্র পাঠান অভিজ্ঞ ক্রিকেট সংগঠক।

নাজমুল হাসান পাপনের বর্তমান বোর্ডে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান ছিলেন জালাল। এর আগে মিডিয়া বিভাগসহ দীর্ঘদিন ক্রিকেট বোর্ডে নানা দায়িত্ব পালন করেছেন ঘরোয়া ক্রিকেটের সাবেক এই ফাস্ট বোলার।

১৯৯৭ সালে প্রথম বিসিবিতে দায়িত্ব পান জালাল। এরপর মাঝে ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত শুধু বোর্ডে ছিলেন না তিনি। গত ২৭ বছরের মধ্যে ২৩ বছরই কোনো না কোনো পদে বিসিবিতে ছিলেন তিনি।

বোর্ডের সবশেষ কমিটিতে জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত কাউন্সিলর ও পরিচালক ছিলেন জালাল। তার মতোই জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত হয়ে বোর্ডে আসেন আরেক অভিজ্ঞ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম।

সাজ্জাদুল এখনও পদত্যাগ করেননি বলে জানান জাতীয় ক্রীড়া পরিষদের ওই কর্মকর্তা। তবে ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত হওয়ায় চাইলে ক্রীড়া পরিষদই তাদের অব্যাহতি দিতে পারবে। সে পথে হাঁটার সিদ্ধান্ত একরকম চূড়ান্ত।

জালালের মতো সাজ্জাদুলও দীর্ঘদিন ধরে আছেন বিসিবতে। তরুণ বয়সে ১৯৮৩-১৯৯১ পর্যন্ত তিনি ক্রিকেট বোর্ডে দায়িত্ব পালন করেন। এরপর আবার ২০০৭ সালে তাকে ফেরানো হয়। এরপর থেকে টানা কাজ করছেন তিনি। বর্তমান বোর্ডে টুর্নামেন্ট কমিটির প্রধান সাজ্জাদুল।

জালালের পদত্যাগ ও সাজ্জাদুলকে অব্যাহতি দেওয়ার পর তাদের জায়গায় জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক ফারুক আহমেদ এবং জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রিকেট কোচ নাজমুল আবেদিনকে বোর্ডে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত করার কথা ভাবা হচ্ছে।