নারী বিশ্বকাপ বাংলাদেশে হচ্ছে না

কদিন ধরে চলা নানা গুঞ্জন ও শঙ্কাটাই সত্যি হলো। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশে হচ্ছে না।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, বাংলাদেশের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে এবারের আসর। মঙ্গলবার আইসিসির এক ভার্চুয়াল বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশে সরকার পতনের পর দেশে তৈরি হওয়া উদ্ভূত পরিস্থিতির কারণে নারী বিশ্বকাপের ভেন্যু বদল হওয়া নিয়ে আলোচনা শুরু হয়।

বাংলাদেশে নিজ দেশের নাগরিকদের চলাচলের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। এই চার দেশেরই বিশ্বকাপে অংশ নেওয়ার কথা। ফলে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা নিয়ে খানিকটা চাপে পড়ে বাংলাদেশ।

দেশের এই অস্থির সময়ে এমন এক বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন ঝুঁকিপূর্ণও। দুদিন আগেই যেমন অস্ট্রেলিয়া নারী দলের অধিনায়ক অ্যালিসা হিলি এই মুহূর্তে বাংলাদেশে টুর্নামেন্টটি হওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন। এগুলোই আসলে বাংলাদেশ থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার কারণ।

অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে অবশ্য বিশ্বকাপ আয়োজনের ব্যপারে আশার কথা শোনানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে সরেই গেল বিশ্বকাপ।

ভেন্যু বদল হলেও সময়সূচিতে পরিবর্তন আসছে না। আগামী ৩ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে।