আজ পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে নামছে বাংলাদেশ

আজ পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে নামছে বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়ের লক্ষ্যে আজ রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টিভি।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটে ব্যস্ত মৌসুম শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী চার মাসে ৮টি টেস্ট খেলবে টাইগাররা। পাকিস্তানের পর এ বছরই ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরো ছয়টি টেস্ট খেলবে লাল সবুজরা।

সাদা বলের ক্রিকেট নিয়ে যখন জাতীয় দলের অন্যান্য ক্রিকেটাররা ব্যস্ত ছিলেন তখন টেস্ট দলের নিয়মিত খেলোয়াড়দের নিয়ে কন্ডিশনিং ক্যাম্প করে বিসিবি। কিন্তু দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে ক্যাম্পটি পুরোপুরিভাবে কাজে লাগাতে পারেনি টিম ম্যানেজমেন্ট।

দেশের মাটিতে ক্যাম্প করতে না পারলেও লাহোরে বাংলাদেশের জন্য অনুশীলনের ব্যবস্থা করেছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টেস্ট সিরিজের আগে পাকিস্তানের মাটিতে অনুশীলন ক্যাম্পটি উপকারী ছিলো বলে টিম ম্যানেজমেন্ট জানিয়েছে।

এখন পর্যন্ত ১৩ টেস্ট খেলে পাকিস্তানের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ১২টি ম্যাচ হেরেছে ও ১টিতে ড্র করেছে টাইগাররা। ২০১৫ সালে ঘরের মাঠে হওয়া একমাত্র ড্র’টি পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত সেরা সাফল্য বাংলাদেশের।

দু’দলের মধ্যকার সর্বশেষ টেস্টে পাকিস্তানের মাটিতে ইনিংস ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। অবশ্য অতীত রেকর্ড নিয়ে খুব বেশি চিন্তিত নন শান্ত। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি এবার বিশেষ কিছু করতে পারবো।’

এরই মধ্যে প্রথম টেস্টের একাদশ ঘোষণা করেছে পাকিস্তান। পেসারদের নিয়েই বোলিং আক্রমণ সাজিয়েছে তারা। ২৮ বছরের মধ্যে এই প্রথম স্পিনার ছাড়াই ঘরের মাঠে টেস্ট খেলতে নামবে পাকিস্তান। ধারণা করা হচ্ছে উইকেট পেস সহায়ক হতে পারে।

বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মুমিনুল হক, হাসান মাহমুদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাহিদ রানা, নাইম হাসান, সাদমান ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, তাইজুল ইসলাম এবং জাকির হাসান।

পাকিস্তান দল: শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, আবদুল্লাহ শফিক, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), সাইম আইয়ুুব, আঘা সালমান, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, খুররম শাহজাদ ও মোহাম্মদ আলি।

ম্যাচ কর্মকর্তা: আদ্রিয়ান হোল্ডস্টক এবং রিচার্ড কেটলবরো (অন-ফিল্ড আম্পায়ার), মাইকেল গফ (তৃতীয় আম্পায়ার), রশিদ রিয়াজ (চতুর্থ আম্পায়ার) এবং রঞ্জন মাদুগালে (ম্যাচ রেফারি)।