৫ ও ৮ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ

সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে ভুটানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাফুফে জানিয়েছে, আগামী ৫ ও ৮ সেপ্টেম্বর প্রীতি ম্যাচ দুটি ভুটানে অনুষ্ঠিত হবে। আর ম্যাচ দুটি খেলতে বাংলাদেশ ভুটান পাড়ি দেবে আগামী ৩০ আগস্ট।

তবে বাংলাদেশ দল কবে থেকে অনুশীলন শুরু করবে, এ বিষয়ে এখনো কিছু চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

ভুটান প্রতিপক্ষ হিসেবে দুর্বল। যদিও র‌্যাঙ্কিংয়ে তারা এখন বাংলাদেশের থেকেও এগিয়ে। ভুটানের অবস্থান যেখানে ১৮২তম, সেখানে বাংলাদেশ আছে ১৮৪তম স্থানে। এরপরও ভুটানের বিপক্ষে খেলে কতটা লাভোবান হবে বাংলাদেশ, এই প্রশ্ন উঠছে।

বাংলাদেশের এই ম্যাচ দুটি খেলার উদ্দেশ্য আসলে র‌্যাঙ্কিংয়ের উন্নতি। এএফসি এশিয়ান কাপের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের ড্রয়ের আগে র‌্যাঙ্কিংয়ের উন্নতিটা জরুরি। সেটা হলে গ্রুপপর্বে তুলনায় সহজ প্রতিপক্ষ পাবে বাংলাদেশ। তবে ভুটানের মাটিতে ভুটনাকে হারানো সহজ হবে না বাংলাদেশের জন্য।

এই ম্যাচ দুটির বিষয়ে আলোচনা ছিল আগে থেকেই। তবে দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর ভেন্যু নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। প্রথমে হোম-অ্যাওয়ে ভিত্তিতে খেলা হওয়ার কথা ছিল। বাফুফে ও বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা তো দুটি ম্যাচই নিজেদের মাঠে খেলতে চেয়েছিল। কিন্তু বাংলাদেশে এখনো রাজনৈতিক স্থিতিশীলতা তৈরি না হওয়ায় ভুটান আসতে চাচ্ছিল না। তাই দুটি ম্যাচই ভুটানে হওয়ার সিদ্ধান্ত হয়েছে।