প্রথম দিন শেষে পাকিস্তান ১৫৮/৪

বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিন শেষে ৪ উইকেটে ১৫৮ তুলেছে পাকিস্তান। খেলা হয়েছে ৪১ ওভার।

নতুন বলে বাংলাদেশের পেসারদের তোপে পড়ে পাকিস্তান। ১৬ রানে হারিয়ে ফেলে ৩ উইকেট। এরপর সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ভালো জবাব দিয়েছে দলটি।

সাইম আইয়ুব–সৌদ শাকিল চতুর্থ উইকেটে ৯৮ রান যোগ করে দলকে লড়াইয়ের ভিত এনে দেন। ওপেন করতে নামা সাইম ৯৮ বলে ৫৬ রান করে ফিরলে এই জুটির পতন হয়।

তবে সৌদ শাকিল ৯২ বলে ৫৭ রান করে দিন শেষ করেছেন। আরেক প্রান্তে মোহাম্মদ রিজওয়ান ৩১ বলে ২৪ রানে অপরাজিত আছেন। এই দুজনের জুটির সংগ্রহ ৪৪।

প্রথমে বৃষ্টি ও পরে ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ের সাড়ে ৪ ঘণ্টা পর শুরু হয় খেলা। প্রাথমিকভাবে ৪৮ ওভার খেলার সিদ্ধান্ত হলেও আলোকস্বল্পতায় তা সম্ভব হয়নি।

পাকিস্তানের যে ৪টি উইকেট পড়েছে, তা ভাগাভাগি করে নিয়েছেন দুই পেসার শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

পাকিস্তান টস হেরে ব্যাট করতে নামলে ইনিংসের চতুর্থ ওভারেই আব্দুল্লাহ শফিককে (২) তুলে নেন হাসান মাহমুদ। এরপর পর পর দুই ওভারে দুই উইকেট তুলে নেন শরিফুল। প্রথমে অধিনায়ক শান মাসুদ (৬) ও পরে বাবর আজমকে (০) আউট করেন তিনি।

টেস্টের আগে শরিফুল বলেছিলেন, বাবর আউমের উইকেট নেওয়া তার স্বপ্ন। সেই স্বপ্ন পূরণ হয়ে গেছে তার। সেটাও বাবরকে দুঃস্বপ্ন উপহার দিয়েছে। রানের খাতাই যে খুলতে পারেননি বাবর। সাইম আইয়ুব–সৌদ শাকিলের জুটি ভেঙে নিজের দ্বিতীয় শিকার ধরেন হাসান।

বাংলাদেশের পক্ষে পেসাররাই সবচেয়ে বেশি হাত ঘুরিয়েছেন। হাসান সর্বোচ্চ ১৩, শরিফুল ১২ ও নাহিদ রানা ১০ ওভার হাত ঘুরিয়েছেন। স্পিনারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ ৪ ও সাকিব আল হাসান ২ ওভার বল করেছেন।