ফুটবলে অনিশ্চয়তা ভরা এক দল বদল

ফুটবলে দল বদলের দিনগুলোতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের পরিবেশ সাধারণত অন্য রকম থাকে। ২০২৪-২৫ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দলগুলোর দল বদলের শেষ দিন ছিল গতকাল (বৃহস্পতিবার)। বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ছিল দল বদল সম্পন্নের আনুষ্ঠানিক সময়। কিন্তু গতকাল দিন জুড়ে দল বদল নিয়ে বাফুফেতে কোনো উন্মাদনাই চোখে পড়েনি।

বৃষ্টিভেজা দিনটিতে একেবারেই শান্ত ছিল বাফুফে ভবনের পরিবেশ। অথচ একটা সময় খেলোয়াড়দের হাতি-ঘোড়ায় চড়িয়ে বাফুফেতে নিয়ে এসে ক্লাবগুলো দল বদল কার্যক্রম সম্পন্ন করত। ব্যান্ড পার্টির আওয়াজে মুখর হয়ে পড়ত চারপাশ।

প্রিমিয়ার লিগে এবার ১২টি দল অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তের ফলে অন্তত তিন থেকে চারটি ক্লাব এবার অংশ নেবে না বলে বাজারে জোর আলোচনা ছিল। তবে গতকালের আগ পর্যন্ত বাফুফেকে আনুষ্ঠানিকভাবে মাত্র দুটি ক্লাব দল বদলের অপারগতার কথা জানায়।

ক্লাব দুটি হচ্ছে- প্রিমিয়ার লিগের তিনবারের চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও একবারের চ্যাম্পিয়ন শেখ রাসেল ক্রীড়াচক্র। এর বাইরে চট্টগ্রাম আবাহনী খেলবে না বলেও আলোচনা ছিল। নানা অনিশ্চয়তা ও শঙ্কা ঘেরা সময় পেরিয়ে গতকাল শেষ পর্যন্ত ১০টি দল খেলোয়াড় নিবন্ধন সম্পন্ন করেছে। শেখ জামাল ও শেখ রাসেল ছাড়া সবাই খেলবে নতুন মৌসুমে।

দল বদল কার্যক্রম শেষ করার অফিশিয়াল সময় গতকাল বিকেল ৫টা পর্যন্ত হলেও এই সময়ের মধ্যে সিংহভাগ দলই তা করেনি। ফলে দেশের ফুটবলে অনিশ্চয়তায় ভরা একটা দিন কাটে গতকাল। আসলে কতটা দল এবারের প্রিমিয়ার লিগে খেলবে, এ নিয়ে ছিল নানা জল্পনা আর শঙ্কা।

রাত ৯টা পর্যন্ত ৬টি ক্লাবের দল বদল সম্পন্ন করার বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে বাফুফে। ক্লাবগুলো হলো- বসুন্ধরা কিংস, মোহামেডান স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ পুলিশ এফসি, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ড অ্যান্ড সোসাইটি, ফকিরেরপুল ইয়েংমেন্স ক্লাব ও ফর্টিস এফসি। রাত ২টার পর ঢাকা আবাহনী, ঢাকা ওয়ান্ডারার্স, ব্রাদার্স ইউনিয়ন ও চট্টগ্রাম আবাহনীর দল বদল সম্পন্ন করার কথা আনুষ্ঠানিকভাবে জানায় বাফুফে।

জানা গেছে, চট্টগ্রাম আবাহনী দল বদল করে রাত ১২টার অল্প সময় আগে। ঢাকা আবাহনী আগেই কিছু খেলোয়াড় নিবন্ধন করিয়ে রেখেছি। গতকাল রাতে শেষ মুহূর্তে তারা আরও কিছু খেলোয়াড় নিবন্ধন করার মাধ্যমে নিজেদের দল বদল কার্যক্রম শেষ করে।

১২টি দলের জায়গায় এবার ১০টি দল নিয়ে প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হবে। অবশ্য গতবারও দলের সংখ্যা ছিল ১০টি। এরপরও শেষ মুহূর্তে শেখ জামাল ও শেখ রাসেল সড়ে দাঁড়ানোয় অনেক ফুটবলার ক্ষতিগ্রস্ত হলো। কারণ দুটি দলই নিজেদের ঘর মোটামুটি গুছিয়ে রেখেছি।

যে খেলোয়াড়রা এই দুটি ক্লাবে খেলবেন বলে নিশ্চিত করেছিলেন, তাদের ক্ষতির পরিমাণটা বেশি। শেষ মুহূর্তে নামে মাত্র পারিশ্রমিকে তাদের নতুন ক্লাব খুঁজে নিতে হয়েছে। অনেকে তো দলই পাননি। এই তালিকায় আছেন গত মৌসুমে ঢাকা আবাহনীতে খেলা জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।