হত্যা মামলা: সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত জানালো বিসিবি

হত্যা মামলা: সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত জানালো বিসিবি

পাকিস্তানের বিপক্ষে তাদেরই মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ দল। সিরিজের প্রথম টেস্ট স্কোয়াডে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে টেস্ট চলাকালীনই তার বিরুদ্ধে দেশে হত্যা মামলা দায়ের হয়েছে।

এখন প্রশ্ন উঠছে, হত্যা মামলায় অভিযুক্ত সাকিব ক্রিকেট খেলতে পারবেন কি না। এ অবস্থায় তাকে নিয়ে এখনো নিজেদের অবস্থান ঠিক করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

তবে চলমান টেস্ট শেষ হওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ।

ফারুক আহমেদ বলেন, আপনি (সাংবাদিক) জানেন একটা মামলা হয়েছে। মামলাটা এফআইআর হয়েছে, এফআইআরের পরে তদন্ত হবে। তারপরে একটা দিকে যাবে মামলাটা। এই মুহূর্তে যেহেতু টেস্ট ম্যাচ চলছে, কালকে টেস্টের পঞ্চম দিন। এই মুহূর্তে আমরা কোনো অবস্থান নেয়ার মতো চিন্তা করিনি। মনে করেছি আমরা কালকের ম্যাচ শেষ হলে বসে একটা সিদ্ধান্ত নেব।

চূড়ান্ত প্রতিবেদন জমা না হলেও সাকিব এখন হত্যা মামলার আসামী। এ ধরনের ব্যক্তিদের ক্ষেত্রে আইসিসি বা বিসিবির কোনো বিধিনিষেধ আছে কি না তাও জানতে চাওয়া হয়েছিল ফারুক আহমেদের কাছে।  

বিসিবি সভাপতি বলেন, এটা তো সাধারণ একটা ব্যাপার। এফআইআর যখন হয়, এটার বিরুদ্ধে কিন্তু চার্জ গঠন হয়নি। এর আগে সিদ্ধান্ত নেয়া খুব কঠিন। গত বেশ কিছুদিন আগে বিশাল গণ্ডগোল হয়েছে, অনেক প্রাণ নষ্ট হয়েছে। সহমর্মিতা এখনো আছে আমাদের, আমরা কিন্তু ভুলে যাইনি। এই মুহূর্তে টেস্ট ম্যাচ চলছে। বিসিবির সঙ্গে সাকিবের সঙ্গে সম্পর্ক খেলোয়াড় এবং ইম্প্লোয়ি বলতে পারেন। কালকের দিনের পর দেখে সিদ্ধান্ত নিতে পারবো।

রাওয়ালপিন্ডি টেস্টের একাদশে আছেন সাকিব। ব্যাটিং-বোলিংও করছেন তিনি। এই মুহূর্তে তার খেলায় কোনো বাধা আছে কি না জানতে চাইলে ফারুক বলেন, এখন খেলতে বাধা নেই। ম্যাচের মাঝখানে তো আর প্রত্যাহার করতে পারব না।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী আন্দোলনে পোশাককর্মী রুবেল হত্যার নির্দেশদাতা হিসেবে টাইগারদের সাবেক অধিনায়ক ও আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলাটি হয়েছে।