পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ইতিহাস

পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের স্বাদ পেল বাংলাদেশ। সেটাও পাকিস্তানের মাটিতে।

রাওয়ালপিন্ডিতে রবিবার ১০ উইকেটের জয় তুলে নিয়েছে টাইগাররা। সুবাদে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নাজমুল হোসেন শান্তর দল।

শনিবার ম্যাচের চতুর্থ দিন শেষেই বাংলাদেশ শিবিরে জয়ের স্বপ্ন উঁকি দিতে থাকে। রবিবার পঞ্চম দিনটা পুরোটাই বাংলাদেশের মনের মতো কেটেছে।

মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের তোপে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস ১৪৬ রানেই থামে। তাতে জয়ের জন্য মাত্র ৩০ রানের সহজ লক্ষ্য পায় সফরকারীরা।

হাতে প্রায় দেড় সেশনের মতো সময় ছিল। বাংলাদেশের জয় তাই অনুমিতই হয়ে যায় তখন।

ছোট্ট লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম কোনো বিপদ ঘটতে দেননি। দুজন জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। জাকির ১৫ ও সাদমান ৯ রানে অপরাজিত ছিলেন।

বিদেশের মাটিতে এনিয়ে সপ্তম টেস্ট জয়ের স্বাদ পেল বাংলাদেশ।

পাকিস্তান ৬ উইকেটে ৪৪৮ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল। বিপরীতে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৫৬৫ রানের সংগ্রহ গড়ে। ফলে ১১৭ রানের লিড পেয়েছিল বাংলাদেশ।

এদিন বাংলাদেশের এই লিডটা পেরিয়ে যেতেই ঘাম ছুটেছে পাকিস্তানের। ১ উইকেটে ২৩ রান নিয়ে দিন শুরু করা দলটি আর ১২৩ রান যোগ করতে পারে।

মোহাম্মদ রিজওয়ানের লড়াইয়ের সুবাদে বাংলাদেশকে ফের ব্যাটিংয়ে নামাতে পারছে স্বাগতিকরা। রিজওয়ান ৮০ বলে ৫১ রান করে নবম ব্যাটার হিসেবে আউট হন।

৪ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মিরাজ। ৩ শিকার ধরেন সাকিব। ১টি করে উইকেট নিয়েছেন তিন পেসার- শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

প্রথম ইনিংসের ১৯১ রানের সুবাদে ম্যাচসেরা হয়েছেন মুশফিকুর রহিম।