ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

শক্তিশালী ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। নেপালের ললিতপুরের আনফা কমপ্লেক্সে সোমবার প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটির নির্ধারিত সময় ১-১ সমতায় শেষ হয়। ফলে খেলা গড়ায় টাইব্রেকারে। যেখানে ভারতকে ৪-৩ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছে মারুফুল হকের দল।

প্রথমার্ধে খেলার ধারার বিপরীতে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। ম্যাচের তখন ৩৫ মিনিট। আসাদুল মোল্লার গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। সুবাদে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে গত আসরের রানার্সআপরা।

তবে প্রতিযোগিতার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত দ্বিতীয়ার্ধে বাংলাদেশকে রীতিমতো চেপে ধরে। একের পর এক আক্রমণে তটস্থ রাখে বাংলাদেশের রক্ষণ। প্রতিপক্ষের আক্রমণ সামলাতে ব্যস্ত থাকা গোলরক্ষক ও অধিনায়ক মেহেদী হাসান শ্রাবণ এক পর্যায়ে চোট নিয়ে মাঠ ছেড়ে যান।

এর কিছুক্ষণ পরই ম্যাচের ৭৪ মিনিটে ভারতকে সমতায় ফেরান অধিনায়ক রিকি মিতাই হোবাম। তবে বাকি সময়ে আর গোল হয়নি। ফলে ১-১ সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

বয়সভিত্তিক প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী এরপর সরাসরি টাইব্রেকারে গড়ায় খেলা। যেখানে শ্রাবণের শ্রাবনের বদলি হিসেবে নামা গোলরক্ষক মোহাম্মদ আফিস রীতিমতো নায়ক বনে যান। টাইব্রেকারে তিনি দু-দুটি শট ঠেকিয়ে দেন।

বাংলাদেশ নিজেদের চারটি শটের সবকটিতে গোল করতে পেরেছে। ভারত পাঁচ শটের মধ্যে গোল করতে পেরেছে তিনটিতে। আগামী বুধবার প্রতিযোগিতার ফাইনালে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ।