ভুটানে বাংলাদেশকে যে চ্যালেঞ্জ জিততে হবে

ছবি: বাফুফে

ভুটানের বিপক্ষে আসন্ন দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে গতকাল মঙ্গলবার প্রথম দিনের মতো মাঠে ঘাম ছড়িয়েছেন ক্যাম্পে যোগ দেওয়া ফুটবলাররা।

ক্যাম্পে এখনো সব ফুটবলারকে পাননি জাতীয় দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। প্রাক মৌসুম প্রস্তুতির জন্য বসুন্ধরা কিংসের ফুটবলাররা ব্যস্ত রয়েছেন। আর নেপালে চলমান সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে খেলছেন জাতীয় দলের বেশি কিছু ফুটবলার। তাই তাদেরকে ছাড়াই ১৪ জনকে নিয়ে ক্যাম্প শুরু করেছেন কাবরেরা। বাকিরা যোগ দেবেন পরে।

বাংলাদেশ ও ভুটানের মধ্যকার প্রীতি ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে আগামী ৫ ও ৮ সেপ্টেম্বর। ভুটান ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে। বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৪, ভুটান আছে ১৮২তম স্থানে। তবে পরশু ক্যাম্পে যোগ দেওয়ার দিনে শক্তিতে ভুটানের থেকে নিজেদের এগিয়ে থাকার কথা বলেছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া।

গতকাল অনুশীলনের ফাঁকে সহকারী কোচ হাসান আল মামুন অবশ্য এই দলের বিপক্ষেও চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলে মন্তব্য করেছেন। জাতীয় দলের সাবেক অধিনায়কের কথায়, ‘আমাদের থেকে দুর্বল প্রতিপক্ষের থেকে আমরা কেমন খেলি, এটা আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। চ্যালেঞ্জিং হবে মূলত- আমাদের খেলোয়াড়রা অনেক দিন ধরে খেলায় নেই। অন্যদিকে ভুটান তাদের লিগের প্রথম লেগ শেষ করে দ্বিতীয় লেগ শুরু করেছে। আমাদের চ্যালেঞ্জ হবে এটাই।’

তবে ডিফেন্ডার ঈসা ফয়সাল সেই চ্যালেঞ্জ জয়ে বেশ আত্মবিশ্বাসী, ‘ওখানে (ভুটানে) টার্ফে খেলা হবে। প্রস্তুতিটা সেভাবেই নিতে হবে। অফ সিজন থাকায় কোচ আমাদের এক সপ্তাহের শিডিউল দিয়ে দিয়েছিলেন। সে অনুযায়ী আমরা কাজ করেছি। আশা করছি ভালো কিছু আমরা করব।’