নেপালকে উড়িয়ে বাংলাদেশের প্রথম শিরোপা

ছবি: বাফুফে

একে তো প্রতিপক্ষ নেপাল বেশ শক্তিশালী, তার ওপর খেলাটা নেপালেরই মাঠে। সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপার ছোঁয়া পেতে বাংলাদেশকে তাই দারুণ কিছুই করতে হতো। মিরাজুল ইসলাম, রাব্বী হোসেন রাহুলরা করল ঠিক সেটাই। নেপালকে রীতিমতো বিধ্বস্ত করে প্রথমবারের সাফের এই বষয়ভিত্তিক প্রতিযোগিতায় শিরোপার উল্লাস করলো।

নেপালের ললিতপুরের আনফা কমপ্লেক্সে বুধবার স্বাগতিকদের ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে মারুফুল হকের শিষ্যরা। প্রথমার্ধে নেপাল আধিপত্য করলেও গোল আদায় করতে পারেনি। উল্টো মিরাজুল ইসলাম দুর্দান্ত এক ফ্রি কিকে বাংলাদেশকে এগিয়ে নেন।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া বাংলাদেশ দ্বিতীয়ার্ধে আরও তিন গোল আদায় করে। স্কোর লাইন ৩-০ হওয়ার পর নেপাল ব্যবধান ৩-১ করলেও বাংলাদেশ পরে ব্যবধান আরও বাড়ায়।

দারুণ অর্জনের দিনে মিরাজুল জোড়া গোল করেন। একটি করে গোল করেন রাব্বী হোসেন রাহুল ও পিয়াস আহমেদ নোভা। নেপালের পক্ষে একমাত্র গোলটি করেন সামির তামাং।

সাফের এই বয়সভিত্তিক প্রতিযোগিতাটি অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২০ ক্যাটাগরিতে এর আগে পাঁচবার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ তিনবার ফাইনালে ‍উঠলেও প্রতিবারই রানার্সআপ হয়ে সন্তুষ্ট থেকেছে।

তবে চতুর্থবার ফাইনালে উঠে আর হতাশ করেনি বাংলাদেশের যুবারা। হিমালয়ের দেশে লাল-সবুজের পতাকা উড়িয়ে উল্লাস করেছে তারা।

বাংলাদেশ দল তাদের এই শিরোপা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের উৎসর্গ করেছে।