বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পাকিস্তানের অনার্স বোর্ডে মিরাজ

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পাকিস্তানের অনার্স বোর্ডে মিরাজ

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন পরিত্যক্ত হয় বৃষ্টিতে। আজ দ্বিতীয় দিনের শুরুতে টসে জিতে পাকিস্তানকে আগে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। তবে ৮৫.১ ওভারে ২৭৪ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান।  যেখানে বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে থাকেন মেহেদী হসান মিরাজ। ৬১ রানের খরচে ৫ উইকেট নেন তিনি। আর এতেই রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামের অনার্স বোর্ডে নাম ওঠে এ টাইগার অলরাউন্ডারের।

এর আগে পাকিস্তানের মাটিতে দুইবার ফাইফারের দেখা পেয়েছিলেন মোহাম্মদ রফিক। ২০০৩ সালে পেশাওয়ারে ১১৮ রান দিয়ে নিয়েছিলেন ৫ উইকেট এরপর মুলতানে ৩৬ রানে বিনিময় ৫ উইকেট পেয়েছিলেন রফিক। এবার  ক্যারিয়ারের দশম ফাইফারের স্বাদ পাওয়া মিরাজ দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এই তালিকায় যোগ হলেন। আর তাতে ২১ বছর পর পাকিস্তাবের মাটিতে অনার্স বোর্ডে নাম তুলেছেন মিরাজ।

দ্বিতীয় দিনের খেলায় প্রথম সেশনে আধিপত্য দেখিয়েছিল শান মাসুদের দল। সায়েম আইয়ুব এবং শান মাসুদের ১০৭ রানের দারুণ জুটির কল্যাণে বড় ইনিংসের স্বপ্ন দেখছিল তারা। তবে দিনের দ্বিতীয় সেশন থেকে ম্যাচে ফেরে টাইগাররা। যার শুরুটা হয়েছিল মেহেদী হাসান মিরাজের জোড়া উইকেট দিয়ে। যেখানে সাজঘরে ফেরেন দুই সেট ব্যাটার শান এবং সায়েম। 

সেখান থেকে দলীয় ২১১ রানের মধ্যে পাকিস্তানের ভরসাযোগ্য তিন ব্যাটার সৌদ শাকিল, বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ানের উইকেট হারালে চাপে পরে পাকিস্তান। শেষের দিকে আঘা সালমানের ৫৪ রানের ইনিংসে ২৭৪ রানে গুটিয়ে যায় পাকিস্তান। বাবর-রিজওয়ানদের চাপে ফেলতে ৬১ রানে ৫ উইকেট তুলে বড় ভূমিকা রাখেন মিরাজ।

এদিকে পাকিস্তানের বিপক্ষে ফাইফারে তার আগের রেকর্ড পিছে ফেলেছেন মিরাজ। আজকের ফাইফার তার দেশের বাহিরে সেরা ইনিংস। এর আগে ৮২ রানে ৫ উইকেট হারারাতে এবং ৯৩ রানে ৫ উইকেটে কিংসটনে ছিলো সেরা, আজ তা ছাপিয়ে নতুন করে লিখলেন তিনি।