অনবদ্য ব্যাটিংয়ে লিটনের সেঞ্চুরি

পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ২৬ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল বাংলাদেশের। সেই অবস্থা থেকে অসামান্য ব্যাটিংয়ে দলকে ট্র্যাকে ফেরান লিটন কুমার দাস আর মেহেদি হাসান মিরাজ। দেড়শতাধিক রানের জুটি ভাঙে মিরাজের বিদায়ে। এই তরুণ অল-রাউন্ডার তিন অংকে যেতে না পারলেও লিটন দাস ভুল করেননি। পাহাড়সম চাপ সামলে তুলে নিয়েছেন ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি।

লাল বলে লিটন সবশেষ সেঞ্চুরি করেছিলেন ২০২২ সালের ২৩ মে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে। ওই টেস্টের প্রথম ইনিংসে তিনি ২৪৬ বলে ১৬ চার ১ ছক্কায় খেলেছিলেন ১৪১ রানের ইনিংস। পরের ১৮ ইনিংসে ৫টি ফিফটি করলেও তিন অংকে যেতে পারেননি। এই সময়ে তার সর্বোচ্চ স্কোর ছিল ৭৩। আজ লিটন ১৭১ বলে ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি তুলে নেন। তিন অংক ছোঁয়ার লড়াইয়ে তার সঙ্গী দশ নম্বর ব্যাটার হাসান মাহমুদ।

আবরার আহমেদকে দারুণ এক শটে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে সীমানাছাড়া করে তিনি সেঞ্চুরিতে পৌঁছান। দিনের হিসেবে ৮৩২ দিন পর টেস্ট সেঞ্চুরি পেলেন এই স্টাইলিশ ব্যাটার। প্রথম ব্যাটার হিসেবে লিটন একটা রেকর্ডও গড়েছেন। ৫০ এর কম দলীয় স্কোর থাকা অবস্থায় ব্যাটিংয়ে নেমে এই নিয়ে তিনি ৩টি সেঞ্চুরি করলেন। এর আগে চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে ১১৪ রান করেছিলেন ৪৯ রানে ৪ উইকেট পতনের পর। আর তার সবশেষ সেঞ্চুরির ম্যাচেও বাংলাদেশ ২৪ রানে ৫ উইকেট হারিয়েছিল।