হাসানের জোড়া শিকারে দিনের শেষটাও রাঙাল বাংলাদেশ

লিটন দাসকে যোগ্য সঙ্গ দিয়ে অপরাজিত থেকে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ করার পর দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের দুই উইকেট নিয়ে তৃতীয় দিনের শেষটা রাঙিয়ে দিয়েছেন হাসান মাহমুদ।

১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা পাকিস্তান তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে ৩.৪ ওভারে ৯ রান করতে গিয়েই ২ উইকেট হারিয়েছে। ফলে ২১ রানে এগিয়ে থেকে আগামীকাল চতুর্থ দিনের খেলা শুরু করবে তারা।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পাকিস্তান। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের উইকেটের খাতা খুলেছেন হাসান।

এরপর নিজের দ্বিতীয় ও ইনিংসের চতুর্থ ওভারে হাসান মাহমুদ খুররাম শাহজাদকেও ফিরিয়ে দিলে তৃতীয় দিনের মতো খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার।

এর আগে, বৃষ্টির কারণে দ্বিতীয় টেস্টের প্রথম দিন ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিন টস জিতে স্বাগতিকদের শুরুতে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শুরুতে ব্যাটিং করে ৮৫.১ ওভার খেলে তিনটি হাফ সেঞ্চুরিতে ২৭৪ রান সংগ্রহ করে পাকিস্তান।

১০ রান উইকেটশূন্য থেকে দ্বিতীয় দিন শেষ করলেও তৃতীয় দিন নেমেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে বসে তারা। সেখান থেকে লিটন দাসের ১৩৮ ও মেহেদী হাসান মিরাজের ৭৮ রানে ভার করে দিনের শেষভাগে এসে ২৬২ রানে গুটিয়ে গেলে ১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান প্রথম ইনিংস: ২৭৪/১০ (৮৫.১ ওভার; সাইম ৫৮, মাসুদ ৫৭ ও সালমান ৫৪; মিরাজ ৫/৬১ ও তাসকিন ৩/৫৭)।

বাংলাদেশ প্রথম ইনিংস: (আগের দিন ১০/০) ২৬২/১০ (৭৮.৪ ওভার; লিটন দাস ১৩৮, মেহেদী মিরাজ ৭৮; শাহজাদ ৬/৯০, হামজা ২/৫০, সালমান ২/১৩)।

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ৯/২ (৩.৪ ওভার; সাইম আইয়ুব ৬*, আব্দুল্লাহ শফিক ৩; হাসান মাহমুদ ২/৩)।