ডাকছে নতুন ইতিহাস

পাকিস্তান সফরে প্রথম টেস্ট জিতে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। টেস্টে পাকিস্তানের বিপক্ষে যা ছিল টাইগারদের প্রথম জয়। সিরিজের দ্বিতীয় টেস্টেও সফরকারীরা এখন জয়ের দুয়ারে দাঁড়িয়ে। ফলে হাতছানি দিচ্ছে আরও একটি নতুন ইতিহাস।

পাকিস্তানকে টেস্টে প্রথমবারের মতো হোয়াইটওয়াশের সামনে দাঁড়িয়ে নাজমুল হোসেন শান্তর দল। একেবারে নির্দিষ্ট করে বললে, এই ইতিহাস থেকে এখন মাত্র ১৪৩ রান দূরে বাংলাদেশ দাঁড়িয়ে আছে বাংলাদেশ। আজ মঙ্গলবার টেস্টের পঞ্চম ও শেষ দিনে এই রান করতে হবে। হাতে আছে ১০ উইকেট।

তবে রাওয়ালপিন্ডিতে চলমান ম্যাচটির শেষ দিনে বৃষ্টির পূর্বাভাস আছে। যা বাংলাদেশের জন্য খানিকটা দুশ্চিন্তার। অবশ্য ম্যাচটা অন্তত ড্র হলেও সিরিজ জিতবে বাংলাদেশ। সে ক্ষেত্রে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের স্বাদ দেওয়া হবে না।

এখন পর্যন্ত দেশের বাইরে সিরিজ জয়ের কৃতিত্ব বাংলাদেশের টেস্ট ইতিহাসে আছে একটিই। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে জয় এসেছিল ২-০ ব্যবধানে। দেশের বাইরে বাংলাদেশের এক সিরিজে দুটি টেস্ট জয়ের নজির সেটাই প্রথম।

প্রথম ইনিংসে পাকিস্তানের ২৭৪ রানের জবাবে বাংলাদেশ করে ২৬২ রান। যদিও এক পর্যায়ে ২৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। ঘরের মাঠে সুযোগ কাজে লাগাতে পারেনি পাকিস্তান। ১৭২ রানে স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস শেষ হওয়ার পর বাংলাদেশের জয়ের লক্ষ্য দাঁড়ায়- ১৮৫।

আলোকস্বল্পতায় সোমবার খেলা বন্ধ হয়েছে দ্রুত। বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে ৪২ রান তুলেছে। সাদমান ইসলাম ৯ ও জাকির হাসান ৩১ রান নিয়ে আজ নতুন দিনের ব্যাটিং শুরু করবেন।