বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে ৯০০ গোলের মাইলফলকে রোনালদো

বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে ৯০০ গোলের মাইলফলকে রোনালদো

ফুটবল মাঠে এখন যেন শুধু রেকর্ড গড়তেই নামেন ক্রিস্টিয়ানো রোনালদো। সেই ধারাবাহিকতায় আরো একটি অনন্য কীর্তিতে নাম লেখালেন পর্তুগিজ তারকা। পেশাদার ফুটবল ক্যারিয়ারে ৯০০তম গোলের মাইলফলক স্পর্শ করেছেন ৩৯ বছর বয়সী এ তারকা।

ক্রোয়েশিয়ার বিপক্ষে উয়েফা নেশন্স লিগের ম্যাচে গোল করে এ কীর্তিতে নাম লেখান রোনালদো।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) উয়েফা নেশন্স লিগের চতুর্থ আসরের প্রথম দিনে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় পর্তুগাল। ম্যাচ শুরুর সপ্তম মিনিটেই দিয়োগো ডালোটের গোলের এগিয়ে যায় পর্তুগিজরা।

ম্যাচের ৩৪তম মিনিটে নুনো মেন্দেসের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। আর তাতেই বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে তিনি পেশাদার ক্যারিয়ারে ৯০০ গোলের মাইলফলক স্পর্শ করেন।

আন্তর্জাতিক ক্যারিয়ারের এটি রোনালদোর ১৩১তম গোল। পর্তুগালের হয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে তিনি খেলছেন ২১৩তম আন্তর্জাতিক ম্যাচ। পর্তুগিজ তারকার বাকি গোলগুলো ক্লাবের হয়ে।

স্পোর্টিং সিপি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও সবশেষ আল নাসরের হয়ে মোট ১০২৫ ম্যাচ খেলে ৭৬৯ গোল করেছেন রোনালদো। এর মধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে ৯ বছরের ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল করেছেন।

লস ব্ল্যাঙ্কোসদের জার্সিতে রোনালদোর গোল সংখ্যা ৪৫০। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪৫, জুভেন্টাসের হয়ে ১০১ ও আল নাসরের হয়ে করেছেন ৬৮ গোল। বাকি ৫ গোল করেছেন পেশাদার ক্যারিয়ার শুরুর বয়সে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপির হয়ে।

পেশাদার ফুটবল ক্যারিয়ারে এখন পর্যন্ত আর কোনো ফুটবলার ৯০০ গোলের মাইলফলক স্পর্শ করতে পারেননি। ৮৩৮ গোল করে তালিকার দুইয়ে আছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ৭৬২ গোল করে তিনে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।