বিশ্বসেরা অলরাউন্ডার হতে চাই, আট নম্বরের ব্যাটার নয়: মিরাজ

বিশ্বসেরা অলরাউন্ডার হতে চাই, আট নম্বরের ব্যাটার নয়: মিরাজ

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজে বল-ব্যাট হাতে রাজত্ব করেছেন মেহেদী হাসান মিরাজ। দুই ম্যাচে সবমিলিয়ে ব্যাটিংয়ে ১৫৫ রান করার পাশাপাশি  বল হাতে নিয়েছেন ১০ উইকেট। অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্সের জন্য তার হাতেই সিরিজসেরার পুরস্কার উঠেছিল। যেকোনো ক্রিকেটারের জন্যই সিরিজসেরা হওয়ার অনুভূতি অন্যরকম। এবার তিনি বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করলেন। সাফ জানিয়ে দিলেন, আট নম্বর পজিশনে আর ব্যাট করতে চান না।

সোমবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে জাতীয় দলের অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মিরাজ। বিশ্বসেরা অলরাউন্ডার হতে চাওয়া প্রসঙ্গে তার মন্তব্য, ‘অনুশীলন করতে হবে। কষ্ট করতে হবে। এটা এক-দুই বছরে সম্ভব না। লম্বা সময় ধরে ভালো খেলতে হবে। এখন যেভাবে চলছে, এটা যদি লম্বা সময় ধরে রাখতে পারি, তাহলে আশা করি একদিন অলরাউন্ডার হতে পারবো।’

দ্বিতীয় টেস্টে বল-ব্যাট উভয় হাতেই ত্রাতার ভূমিকা নেন মিরাজ। প্রথম ইনিংসে শিকার করেন ৫ উইকেট, এরপর ব্যাটিংয়ে বাংলাদেশ যখন মাত্র ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে বসে, তখন লিটন দাসের সঙ্গে ১৬৫ রানের রেকর্ডগড়া জুটি গড়েন। লিটন ১৩৮ রানের অনবদ্য ইনিংস তো খেলেছেনেই, তাকে সঙ্গ দেওয়া মিরাজ করেন ৭৮ রান। আট নম্বরে নেমে টেস্টে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ৭ ফিফটি হাঁকানোর রেকর্ড গড়েছেন মিরাজ। 

টিম ম্যানেজমেন্ট কম্বিনেশন তৈরি করতে গিয়ে এমনিতেই তাকে আট নম্বরে ব্যাট করতে পাঠায়। টেস্ট ক্রিকেটে বিষয়টি আরো বেশি ঘটে। ঐ সময়ে ব্যাটিংয়ে নামাটা চাপের কারণ বলে তিনি স্পষ্টভাবে জানান। সেই চাপ অবশ্য তিনি দলের স্বার্থে বহুবার সামলেছেন। 

এ প্রসঙ্গে মিরাজ বলেন, ‘মূলত আট নাম্বারে ব্যাটসম্যান হতে চাই না। আট নম্বরে ব্যাটিং করা অনেক চাপের। কারণ দেখেন ঐখানে টিমের অনেক অবস্থাতে... টিম অনেক ভালো খেলেছে, তারপরে আট নম্বর আমার নামতে হয়। আবার দেখেন যে এমন পরিস্থিতি থাকে যে সব ব্যাটাররা ফেল করেছে, তখন আমার চাপের মধ্যে ব্যাটিং করতে হয়। জিনিসটা ওই ইঙ্গিতেই বলেছিলাম যে, ৮ নাম্বারের সেরা খেলোয়াড় হতে চাই না। উপরের দিকের সেরা খেলোয়াড় হতে চাই।’