বাংলাদেশ সফরে দক্ষিণ আফ্রিকার আসা নিয়ে শঙ্কা

বাংলাদেশ সফরে দক্ষিণ আফ্রিকার আসা নিয়ে শঙ্কা

অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা দক্ষিণ আফ্রিকার। এই সফরে দুটি টেস্ট ম্যাচ খেলা কথা প্রোটিয়াদের। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনের কারণে বাংলাদেশে নারী বিশ্বকাপ হয়নি। একই কারণে ঘরের মাঠে নিউজিল্যান্ড ‘এ’ দলের সফরও স্থগিত করা হয়েছে, এবার শঙ্কায় দক্ষিণ আফ্রিকার সিরিজও। 

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর খবর, নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশে আসবে কিনা ভাবছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। প্রতিবেদনে এ তথ্য অনুসারে, দেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রোটিয়াদের আশ্বস্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

এছাড়া জনা যায়, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এই সফর নিয়ে আলোচনা শুরু করেছে তাদের ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে। দুই পক্ষের আলোচনার পর এ সপ্তাহেই আসবে বাংলাদেশ সফর নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত।

ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের নিরাপত্তাসংক্রান্ত জটিলতার কারণে সরে গেছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবার দক্ষিণ আফ্রিকার সফর ঘিরেও এসেছে একই প্রশ্ন। সিদ্ধান্ত নিতে সব পক্ষের সঙ্গে কথা বলবে তারা। যে কারণে সফরে যাওয়া না-যাওয়ার বিষয়টি দক্ষিণ আফ্রিকার কোনো খেলোয়াড়ের ব্যক্তিগত সিদ্ধান্তের ওপর নির্ভর করবে না।

২১ অক্টোবর শুরু হওয়ার কথা বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। বর্তমান পরিস্থিতিতে অবশ্য ইতিবাচক অবস্থানেই রয়েছে সিএসএ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের একটি সূত্র ক্রিকইনফোকে জানিয়েছে, তারা জানতে পেরেছে বাংলাদেশের অবস্থা এখন স্থিতিশীল। তবে কোনও ধরনের নিরাপত্তা শঙ্কা তৈরি হলে বাংলাদেশে আসার ঝুঁকি নেবে না প্রোটিয়া

এদিকে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফিস গণমাধ্যমকে বলেছেন, ‘আমাদের দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে। ওরা আমাদের কাছে দেশের পরিস্থিতি জানতে চেয়েছে। আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তরফ থেকে তাদের সম্পূর্ণ আশ্বস্ত করেছি।’