৪২ সভাপতিকে একসঙ্গে অব্যাহতি

দেশের বিভিন্ন ক্রীড়া ফেডারেশন, অ্যাসোসিয়েশন ও কনফেডারেশন মিলিয়ে একসঙ্গে ৪২জন সভাপতিকে অব্যহতি দিয়েছে যুব ও ক্রীড়ামন্ত্রণালয়।

মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়। তাতে বলা হয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮ এর ২২ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার দেশের বিদ্যমান ফেডারেশন / অ্যাসোসিয়েশন / বোর্ড/ সংস্থার কার্যক্রম অধিকতর সক্রিয় ও সংস্কারের উদ্দেশ্যে এই সভাপতিদের অব্যহতি দিচ্ছে।

শুটিং ফেডারেশন, আর্চারি ফেডারেশন, ভারোত্তোলন ফেডারেশন, টেবিল টেনিস ফেডারেশন, বাংলাদেশ ব্যাডমিন্টন ফেডারেশনের মতো শীর্ষ ফেডারেশন রয়েছে এই তালিকায়।

এর আগে এ মাসের শুরুতে কাবাডি ফেডারেশনের সভাপতি আবদুল্লাহ আল মামুন ও দাবা ফেডারেশনের সভাপতি বেনজীর আহমেদকে অপসারণ করা হয়েছিল। তাদের সঙ্গে অব্যাহতি দেওয়া হয়েছিল ব্রীজ ফেডারেশনের সভাপতি মো. জাহাঙ্গীর আলমকে। 

সবমিলিয়ে ফেডারেশন, অ্যাসোসিয়েশন বা কনফেডারেশন মিলিয়ে ৪৫জন সভাপতিকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো।

ক্রিকেট ও ফুটবল বাদে দেশের সব ক্রীড়া ফেডারেশন বা অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার মনোনীত হয়ে থাকে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে থাকা জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) যা নিয়ন্ত্রণ করে থাকে।

সরকার বদলের পর ক্রিকেট বোর্ডেও সভাপতি পদে বদল এসেছে। তবে সেটা অন্য প্রক্রিয়ায়। নাজমুল হাসান পাপন বিসিবি সভাপতির পদ থেকে নিজেই পদত্যাগ করেছেন। তার জায়গায় নতুন সভাপতি হয়েছেন সাবেক ক্রিকেটার ফারুক আহমেদ।