ভারত সিরিজে তামিমও থাকছেন

ভারত সিরিজে তামিমও থাকছেন

আফগানিস্তান সিরিজের মাঝপথে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার ২৪ ঘণ্টা পরই ক্রিকেটে ফিরেছিলেন তামিম ইকবাল খান। তবে নানা নাটকীয়তার মধ্য দিয়ে বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয় এই তারকা ক্রিকেটারকে। তবে বিপিএলের পর থেকে গুঞ্জন উঠেছে আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিকে সামনে রেখে দলে ফিরতে যাচ্ছেন তামিম।

সাবেক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক করারও কথা ছিল তামিমের। কিন্তু তার আগেই বিসিবি থেকে পদত্যাগ করেছেন পাপন। এরপর নতুন বিসিবি সভাপতি ফারুক আহমেদও চান দেশের জার্সিতে আরও ২-৩ দিন বছর খেলুক দেশসেরা এই ওপেনার। আসন্ন ভারত সফরে দেখা যাবে তামিম ইকবালকেও। তবে সেটা ক্রিকেটার হিসেবে নয়, ধারাভাষ্যকার হিসেবে।

ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যে যোগ দেওয়ার ইচ্ছের কথা আগেও জানিয়েছিলেন তামিম। এখন সেটিই আছে বাস্তব হওয়ার পথে। নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ককে মাইক্রোফোন হাতে ধারাভাষ্য দিতে দেখা গেছে। এবার ভারতের বিপক্ষে আসন্ন বাংলাদেশ-ভারত সিরিজেও ধারাভাষ্য কক্ষে থাকছেন তিনি। জানা গেছে, দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের ধারাভাষ্য দেবেন তামিম।

তামিমের ধারাভাষ্যে অভিষেক ঘটেছিল ২০২২ সালের বিপিএলে। তবে আন্তর্জাতিক পর্যায়ে প্রথম ধারাভাষ্য দিয়েছিলেন গত বছরের ডিসেম্বর মাসে, বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে। সেই সময় মিরপুরে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে তাঁর বিশ্লেষণ দর্শকদের প্রশংসা কুড়ায়।

এবার ভারত সিরিজে বাংলাদেশের হয়ে ধারাভাষ্যকার হিসেবে তামিমের সঙ্গে থাকবেন আতহার আলী খান। ভারতের পক্ষে ধারাভাষ্য দেবেন হার্শা ভোগলে, দীপ দাশগুপ্ত এবং মুরালি কার্তিক। ধারাভাষ্যকার হিসেবে তামিমের দক্ষতা ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে, এবং ভারত সিরিজে তাঁর উপস্থিতি আরও এক ধাপ এগিয়ে যাবে।

ফিটনেস ইস্যুতে আপাতত মাঠের বাইরে তামিম ইকবাল। জাতীয় দলের সাথে তামিম না থাকলেও যাবেন ভারত সফরে। আসন্ন সিরিজে ধারাভাষ্য দেবেন। এর আগে ধারাভাষ্য করলেও এবারই প্রথম দেশের বাইরে কোনো আন্তর্জাতিক ম্যাচে ধারাভাষ্য দিতে দেখা যাবে বাংলাদেশের এই ওপেনারকে।

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে আগামীকাল ১৫ সেপ্টেম্বত ভারত সফর করবে নাজমুল হোসেন শান্তর দল। ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শেষ হওয়ার পর শুরু টি–টোয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি হবে আগামী ৬, ৯ ও ১২ অক্টোবর।