ক্যালিস-বোথামদের রেকর্ডে নাম লেখাতে চলেছেন সাকিব

ক্যালিস-বোথামদের রেকর্ডে নাম লেখাতে চলেছেন সাকিব

কদিন আগেই পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ম্যান ইন গ্রিনদের ধবলধোলাই করে সিরিজ নিজেদের করে নিয়েছে টাইগাররা। এই সিরিজের প্রথম টেস্টেই দারুণ এক রেকর্ড গড়েছিলেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারদের মধ্যে সব ফরম্যাট মিলিয়ে সবথেকে বেশি উইকেট নেয়ার মাইলফলক গড়েন তিনি।

পাকিস্তানকে ধবলধোলাই করে জেতার পর বাংলাদেশের সামনে এবার ভারত সিরিজ। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুই টেস্টের এই সিরিজ। আসন্ন এই সিরিজেও দারুণ এক রেকর্ডে নাম লেখানোর সুযোগ সাকিবের সামনে। যে রেকর্ডে আছে চার কিংবদন্তির নাম, তারা হলেন, কপিল দেব, ইয়ান বোথাম, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টরি।

টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে ৪৫০০+ রান এবং বল হাতে ২৫০+ উইকেট নেয়ার কীর্তি আছেন কেবল এই চারজনের। এবার সাকিবের সামনেও আছে এই এলিট ক্লাবের যোগ দেয়ার সুযোগ।

বাংলাদেশের হয়ে সাকিব টেস্ট খেলেছেন ৬৯টি। তিনি ব্যাট হাতে ইতোমধ্যেই ৪৫৪৩ রান করেছেন। আর সাদা পোশাকে টাইগারদের সাবেক এই অধিনায়কের উইকেট বর্তমানে ২৪২টি। অর্থাৎ ২৫০ উইকেটের মাইলফলক ছুঁতে সাকিবের প্রয়োজন আর ৮ উইকেট।

ভারতের মাটিতে আসন্ন সিরিজে পিচগুলো স্পিনবান্ধব হবে বলেই ধারণা করা হচ্ছে। সেক্ষেত্রে এই দুই টেস্টে ৮ উইকেট নিতে পারলেই কপিল-বোথাম-ক্যালিস-ভেট্টরিদের সঙ্গে একই রেকর্ডে নাম উঠবে সাকিবেরও।