অশ্বিন-জাদেজার পাল্টা আক্রমণে দিনটা ভারতেরই

শুরুর দুই সেশন নিজেদের করে নিতে পারলেও চেন্নাই টেস্টের প্রথম দিনটা বাংলাদেশের হলো না। চাপের মুখে অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা পাল্টা আক্রমণ চালালেন সফরকারী বোলারদের ওপর। দুজনই খেললেন ওয়ানডে ধাঁচে। তাতে ভারতীয় দলের ওপর থেকে সব চাপ শুধু দূরই হলো না, দিন শেষে তারাই থাকল এগিয়ে।

চেন্নাইয়ে আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যেকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। প্রথম দিন খেলা হয়েছে ৮০ ওভার। স্বাগতিক ভারত ৬ উইকেটে ৩৩৯ রান তুলে দিন শেষ করেছে।

অথচ প্রথম দুই সেশনে ৩টি করে উইকেট তুলে নিয়ে দিনটা নিজেদের করে নেওয়ার আভাস দিয়েছিল বাংলাদেশ। ৩৪ রানে ৩ উইকেট হারানো ভারত ৩ উইকেটে ৮৮ রান দিয়ে লাঞ্চে যায়। এরপর দ্বিতীয় সেশনে হারায় আরও ৩ উইকেট।

কিন্তু ১৪৪ রানে ষষ্ঠ উইকেট পতনের পর আর কোনো উইকেট হারায়নি দলটি। সপ্তম উইকটে অবিচ্ছিন্ন থেকে ১৯৫ রান যোগ করেছেন অশ্বিন ও জাদেজা। সেঞ্চুরি তুলে নিয়ে অশ্বিন ১০২ রানে অপরাজিত আছেন। জাদেজা অপরাজিত ৮৬ রানে।

বাংলাদেশের পক্ষে ৪ উইকেট নিয়ে দিনের সবচেয়ে সফল বোলার হাসান মাহমুদ। ভারতীয়দের প্রথম চারটি উইকেটই তিনি নিজের দখলে নেন। ফেরান রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি ও রিশভ পন্তকে। নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ১টি করে উইকেট।