১৭ উইকেট পতনের দিনে কোণঠাসা বাংলাদেশ

চেন্নাইয়ে ভারত ও বাংলাদেশের মধ্যকার সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে দুই দল মিলিয়ে পড়েছে ১৭ উইকেট। অর্থাৎ বোলারদের আধিপত্যের এক দিন। যে দিন শেষে স্বাগতিক ভারতের লিড ৩০৮ রানের।

আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে যে ১৭ উইকেট পড়েছে, এর ১০টিই বাংলাদেশের। বাকি ৭ উইকেট ভারতের। যার ৪টি তাদের প্রথম ইনিংসের।

আগের দিনের ৬ উইকেটে ৩৩৯ রান নিয়ে নতুন দিন শুরু করেছিল ভারত। দিনের প্রথম সেশনেই তাদের দ্রুত অলআউট করতে পেরেছিল বাংলাদেশ। ৩৭৬ রানে থেমেছিল ভারতীয়দের প্রথম ইনিংস। যার জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ১৪৯ রানে গুটিয়ে যায়।

ফলে ২২৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। ফলো অন করানোর সুযোগ থাকলেও বাংলাদেশকে তা করায়নি দলটি। রোহিত শর্মার দল দিন শেষ করেছে ৩ উইকেটে ৮১ রান তুলে। শুভমন গিল ৬৪ বলে ৩৩ ও রিশভ পন্ত ১৩ বলে ১২ রানে অপরাজিত আছেন।

এরই মধ্যে ভারত ৩০৮ রানের লিড পেয়েছে। অর্থাৎ ম্যাচে পরিস্কার দাপট স্বাগতিকদের। যদিও এখনও ৩ দিন বাকি। কিন্তু এই ম্যাচের ভাগ্য যে পুরোপুরি ভারতের দিকেই ঝুঁকে গেছে, তা বলাই যায়।

এখান থেকে এই ম্যাচ ড্র হলেও সেটা হবে মিরাকল। আর নিজেদের প্রথম ইনিংসে চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দেওয়া বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে কতটা কী করতে পারবে, সেটাও বড় সংশয়ের বিষয়। চিপকে চতুর্থ ইনিংসে ব্যাট করা যে কোনো দলের জন্যই যে দুরহ।