বাংলাদেশের পরাজয়ের ব্যবধান কমানোর লড়াই

চেন্নাই টেস্টে বাংলাদেশের সামনে ৫১৫ রানের এক অসম্ভব লক্ষ্য ছুঁড়ে দিয়েছে স্বাগতিক ভারত। যে লক্ষ্য তাড়ায় সফরকারী বাংলাদেশ দল এখন পরাজয়ের ব্যবধান কমাতে লড়ছে।

শনিবার এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে তৃতীয় দিনের দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৫৮ রান। জয়ের জন্য এখনও বাংলাদেশকে করতে হবে ৩৫৭ রান। যদিও পুরো দুই দিন বাকি। কিন্তু ৬ উইকেট হাতে নিয়ে এই রান করা কার্যত অসম্ভবই। কারণ টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে এতো রান তাড়া করে জয়ের রেকর্ড নেই কারও।

প্রথম ইনিংসে ২২৭ রানের লিডের সাথে গতকাল শুভমন গিল ও রিশভ পন্তের জোড়া সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। প্রথম ইনিংসে ভারতের ৩৭৬ রানের জবাবে বাংলাদেশ করেছিল ১৪৯ রান।

বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসের তুলনায় দ্বিতীয় ইনিংসে ভালোই খেলছে। দুই ওপেনার সাদমান ইসলাম ও জাকির হাসান উদ্বোধনী জুটিতে ৬২ রান যোগ করেছিলেন। ৩৩ রানে জাকিরকে ফিরিয়ে জুটি ভাঙেন জাসপ্রিত বুমরাহ। এরপর সাদমানকে ব্যক্তিগত ৩৫ রানে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। তাতে ৮৬ রানে ২ উইকেট পরিণত হয় বাংলাদেশ।

এরপর অশ্বিন আরও দুই উইকেট শিকার করেছেন। ব্যক্তিগত ১৩ রানে মুমিনুলকে বোল্ড করে তিনি। আর মুশফিকুর রহিমকে লোকেশ রাহুলের হাতে ক্যাচে পরিণত করে। মুশফিকও ১৩ রান করেছেন।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি তুলে নিয়েছেন। ৬০ বলে ৫১ রান করে অপরাজিত তিনি। সাকিব আল হাসান ১৪ বলে ৫ রানে অপরাজিত।