মিরপুর টেস্ট থেকে বাদ সাকিব

সাকিব আল হাসান

দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকার দল। সোমবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট উপলক্ষে দলও ঘোষণা করেছিল বাংলাদেশ। দলে ছিলেন সাকিব আল হাসানও। গতকাল তার দেশে আসার কথা থাকলেও নিরাপত্তাঝুঁকির কারণে দেশে আসা হলো না তার। তাই প্রথম টেস্ট থেকে বাদ পড়েছেন তিনি। তার বদলি স্কোয়াডে যুক্ত হয়েছেন হাসান মুরাদ।

শুক্রবার (১৮ অক্টোবর) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাকিবের পরিবর্তে টেস্ট অভিষেক হতে যাওয়া তরুণ বাঁহাতি স্পিনার হাসান মুরাদের নাম ঘোষণা করে।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন সাকিব। মিরপুরে হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট সিরিজের মধ্য দিয়েই নিজের টেস্ট ক্যারিয়ারের ইতি টানার ইচ্ছা প্রকাশ করেন তিনি। তবে গত সংসদ নির্বাচনে আওয়ামী সরকারের সংসদ সদস্য মনোনিত হওয়ায় এবং ছাত্র-জনতার আান্দোলন চলাকালীন নিজের অবস্থান পরিষ্কার না করায় আন্দোলনকারীরা তার বিরুদ্ধে আন্দোলন শুরু করে। বিসিবির কাছ থেকে সবুজসংকেত পাওয়ার পরও গতকাল স্টেডিয়ামের সামনে একটি দল সাকিবের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় সাকিবকে দেশে না আসার জন্য বলা হয়েছে।

বাংলাদেশের স্কোয়াড: নাজমুল হোসেন (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), জাকের আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও হাসান মুরাদ।