সাকিবের পরিবর্তে বাংলাদেশ দলে বিশ্বজয়ী ক্রিকেটার

সাকিবের পরিবর্তে বাংলাদেশ দলে বিশ্বজয়ী ক্রিকেটার

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে আগামী ২১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়ার সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ স্কোয়াডে এসেছে পরিবর্তন। অলরাউন্ডার সাকিব আল হাসানের পরিবর্তে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার হাসান মুরাদ। 

২৩ বর্ষী এই ক্রিকেটার প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০ ম্যাচে ১৩৬ উইকেট নিয়েছেন। তিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য ছিলেন। 

বিসিবির জাতীয় নির্বাচক প্যানেলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু বলেছেন, ‘আমাদের জানানো হয়েছে সাকিব প্রথম টেস্টে অনুপস্থিত। তিনি টেস্ট ক্যারিয়ারের শেষের দিকে আছেন। কিন্তু তার অভিজ্ঞতার পাশাপাশি আমাদের কাছে এখনো ব্যাটে বলে যার মতো যোগ্য প্রতিস্থাপন করার জন্য কেউ নেই।’ 

অভিষেকের অপেক্ষায় থাকা মুরাদকে দলে নেয়া প্রসঙ্গে তার ভাষ্য, ‘হাসান মুরাদ প্রথম শ্রেণীর ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছেন এবং আমাদের সিস্টেমের মাঝে রয়েছেন। সে আমাদের বোলিংয়ে ভারসাম্য বজায় রাখবে, বিশেষ করে ঘরের কন্ডিশনে। আমরা বিশ্বাস করি, তার এই পর্যায়ে নিজেকে প্রমাণের সম্ভাবনা রয়েছে।’ 

শেষ মুহূর্তের নাটকীয়তায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে বিদায়ী টেস্ট খেলতে দেশে ফিরতে পারেননি সাকিব আল হাসান। বাংলাদেশ দলের সাবেক অধিনায়কের বিরুদ্ধে বিক্ষোভের কারণে বদলে যাওয়া পরিস্থিতির প্রেক্ষিতে তাকে দেশে আসতে নিষেধ করে বিসিবি। ক্রীড়া উপদেষ্টাও টাইগার অলরাউন্ডারকে দেশে ফিরতে মানা করেন। 

মিরপুর টেস্টে বাংলাদেশের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, হাসান মুরাদ।