ইয়েমেনের হুদেইদায় মার্কিন-ব্রিটিশ বিমান হামলায় নিহত ১৬

বৃহস্পতিবার(৩০ মে) সন্ধ্যায় লোহিত সাগরের বন্দর নগরী হোদেইদায় যুক্তরাষ্ট্র-ব্রিটিশ জোটের বিমান হামলায় অন্তত ১৬ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন।

হুথি নিয়ন্ত্রিত আল-মাসিরাহ টেলিভিশনের খবরে এই তথ্য তুলে ধরা হয়েছে।

আল-মাসিরাহ জানিয়েছে, হোদেইদাহ রেডিও ভবন এবং সালিফ বন্দরে বিমান হামলায় এসব হতাহত হয়েছে বলে দাবি করেছে হোদেইদাহর স্বাস্থ্য কর্তৃপক্ষ।

চ্যানেলটির আগের এক প্রতিবেদনে বলা হয়, হুথি নিয়ন্ত্রিত সানা, হোদেইদাহ ও তায়েজ প্রদেশে বৃহস্পতিবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ যুদ্ধবিমান।

এদিকে, শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মার্কিন বাহিনী বৃহস্পতিবার আটটি হুথি ড্রোন গুলি করে ভূপাতিত করার পর 'আত্মরক্ষার্থে' ১৩টি হুথি স্থাপনায় হামলা চালিয়েছে ব্রিটিশ বিমান।

সামরিক কর্মকর্তাদের বরাতে মার্কিন গণমাধ্যম জানিয়েছে, লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজে হুথিদের সাম্প্রতিক হামলার জবাবে বৃহস্পতিবার মার্কিন-ব্রিটিশ যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ ভূগর্ভস্থ স্থাপনা, ক্ষেপণাস্ত্র লঞ্চার, কমান্ড পোস্ট, জাহাজ ও ড্রোনসহ একাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এক বিবৃতিতে নিশ্চিত করে বলেছে, লোহিত সাগর ও এডেন উপসাগরে হামলার সঙ্গে সম্পর্কিত হুথি সামরিক স্থাপনাকে লক্ষ্য করে মার্কিন বাহিনীর সঙ্গে যৌথ অভিযান চালানো হয়েছে। তারা হোদেইদায় তিনটি হুথি ড্রোন ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য অস্ত্র সংরক্ষণাগারে যৌথ হামলা চালিয়েছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

বুধবার লোহিত সাগর, আরব সাগর ও ভূমধ্যসাগরে ইসরায়েলি বন্দরে ছয়টি পণ্যবাহী জাহাজে চালানো হামলার দায় স্বীকার করেছে হুথি গোষ্ঠী। যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করার দাবিও করেছে তারা।