ভারতে হিটস্ট্রোকে ৩৩ ভোট কর্মীর মৃত্যু

ভারতে হিটস্ট্রোকে ৩৩ ভোট কর্মীর মৃত্যু

তীব্র দাবদাহে হিটস্ট্রোকে ভারতের লোকসভা নির্বাচনের শেষদিনে উত্তর প্রদেশে ৩৩ জন নির্বাচনি কর্মকর্তার মৃত্যু হয়েছে।

রোববার উত্তর প্রদেশের প্রধান নির্বাচনী কর্মকর্তা নভদীপ রিনওয়া এ বিষয়ে জানিয়েছেন। আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রিনওয়া সাংবাদিকদের জানান, উত্তর প্রদেশে শনিবারের (১ জুন) শেষ দফার নির্বাচনে নিরাপত্তারক্ষী ও সাফাই কর্মীসহ ৩৩ জন পোলিং কর্মী গরমের কারণে মারা গেছেন। মৃতদের পরিবারকে ১৫ লাখ রুপি করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জাননো হয়েছে।

বালিয়াতে লাইনে দাঁড়িয়ে থাকা এক ভোটারের জ্ঞান হারানোর আরেকটি ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, ঐ ভোটারকে একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানে পৌঁছানোর পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

তীব্র তাপপ্রবাহে দেশটির বিভিন্ন স্থানে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে এক রাজ্যেই একই দিনে এতজন পোলিং কর্মীর মারা যাওয়ার ঘটনা নিয়ে চলছে আলোচনা।   

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, শনিবার ঝাঁসি শহরের তাপমাত্রা ৪৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। আর বালিয়াতে তাপমাত্রা ৬১ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।   

শনিবার ভারতে গরমের কারণে ৫৮ জন মারা গেছেন। বিহার, ওড়িশা ও মধ্য প্রদেশেও গরমের কারণে মৃত্যুর খবর পাওয়া গেছে। বিহারে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। ওড়িশায় গরমের কারণে মারা গেছেন নয়জন।