লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু

ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হবে আজ মঙ্গলবার। 

বিশ্বের ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচন  হচ্ছে ভারতের লোকসভা নির্বাচন।  দেড় মাসেরও বেশি সময় ধরে চলেছে এবারের নির্বাচনী কার্যক্রম। ভোটারসংখ্যা ছিল ৯৭ কোটি। যা বিশ্বের মোট জনসংখ্যার ১২ শতাংশ।

এর আগে বিশ্বে কোনো নির্বাচনে এত ভোটার ছিলেন না।

ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, ছয় সপ্তাহব্যাপী ম্যারাথন নির্বাচনের পর মঙ্গলবার (৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়েছে। ভোট নেওয়া হয়েছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম দিয়ে।  ফলে ভোট গণনা খুব দ্রুত শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় সংসদের নিম্নকক্ষ ৫৪৩ আসন বিশিষ্ট লোকসভার জন্য ভোট গ্রহণ করা হয়েছে। যে দল বা জোট ২৭২ বা তার বেশি আসন পাবে, তারা দেশের পরবর্তী সরকার গঠন করবে।

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মূলত দুটি জোটের মধ্যে- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি বা বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ এবং বিরোধী কংগ্রেসের মিত্রদের নিয়ে গঠিত ‘ইন্ডিয়া’ জোট।

এনডিএ জয়লাভ করলে মোদি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হবেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ‘ইন্ডিয়া’ জোট জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবেন, তা এখনো নিশ্চিত নয়। বিরোধী জোট নির্বাচনী প্রচারণার সময় কোনও নেতাকেই তাদের ‘প্রধানমন্ত্রী প্রার্থী’ হিসেবে উপস্থাপন করেনি।

ভোট গণনায় প্রথম ঘণ্টায় এগিয়ে ছিল বিজেপি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন এনডিএ জোট।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের লাইভ আপডেটের তথ্য অনুযায়ী, প্রথম ঘণ্টার প্রবণতায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে রয়েছে ২৬৩টি আসনে। আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ১৯৮টি আসনে।