জোট সরকার গড়তে বিজেপির দৌড়ঝাঁপ

জোট সরকার গড়তে বিজেপির দৌড়ঝাঁপ

ভারতের লোকসভা নির্বাচনের ভোটের ফলাফলে বিপাকে পড়েছে ক্ষমতাসীন বিজেপি। ভারতে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২ আসন। কিন্তু বিজেপি এই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তারা এগিয়ে আছে ২৪২টি আসনে। ফলে বিজেপি সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিএ জোটের অন্যতম দুইটি দল হলো চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নিতিশ কুমারের জনতা দল ইউনাইটেড। বিজেপির সংখ্যাগরিষ্ঠতায় যে ঘাটতি রয়েছে তা পূরণ করতে পারে তারা। ২০১৪ সালের পর এই প্রথম একক সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে বিজেপি।

অর্ধেক ভোট গণনা শেষে বিজেপি এগিয়ে রয়েছে ২৪১ আসনে, আর প্রধান বিরোধী দল কংগ্রেস ৯৯ আসনে। গত নির্বাচনে বিজেপি একাই ৩০৩টি আসন পেয়েছিল। অর্থাৎ, এবার প্রয়োজনীয় আসনের চেয়ে ৩১ আসনে পিছিয়ে রয়েছে বিজেপি।

এনডিএ জোটের অন্য দুইটি বড় দল হলো ছয়টি আসনে এগিয়ে থাকা একনাথ শিন্দের শিবসেনা ও পাঁচটিতে এগিয়ে থাকা চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি।

ভারতে সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। একটি সূত্রের বরাতে এনডিটিভি বলেছে, বিজেপির সভাপতি জেপি নাড্ডা বুধবার (৫ জুন) এনডিএ জোটের বৈঠক ডেকেছেন। তাছাড়া নরেন্দ্র মোদি ও অমিত শাহ দুইজনেই নাইডুর সঙ্গে কথা বলেছেন।

অন্যদিকে, ইন্ডিয়া জোটও বুধবার বৈঠকে বসতে যাচ্ছে। এনসিপির প্রধান শারদ পাওয়ার এ তথ্য জানিয়েছেন। এদিকে তথ্য ছড়িয়েছে যে, শারদ পাওয়ার নাইডু নিতিশ কুমারের সঙ্গে কথা বলেছেন।

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফলে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ও কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।