মহাকাশে ১ হাজার দিন কাটানোর রেকর্ড রুশ সাংবাদিকের

মহাকাশে ১ হাজার দিন কাটানোর রেকর্ড রুশ সাংবাদিকের

রাশিয়ান স্পেস এজেন্সির (রসকসমস) মহাকাশচারী স্কোয়াডের কমান্ডার ও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) রুশ সংবাদ সংস্থা তাস’র বিশেষ সংবাদদাতা ওলেগ কোনোনেনকো বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে সামগ্রিকভাবে ১ হাজার দিন পৃথিবীর কক্ষপথে আইএসএস-এ কাটিয়েছেন।

রসকসমস প্রেস অফিস বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘রসকসমস স্টেট কর্পোরেশন মহাকাশচারী ওলেগ কোনোনেনকো যিনি বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাজ করছেন, তিনি মোট স্পেসফ্লাইট সময়কালের পরিপ্রেক্ষিতে বিশ্বে প্রথমবারের মতো মহাকাশে অবস্থানের ১ হাজার দিনের রেকর্ড গড়েছেন।’

এর আগে, মহাকাশে সবচেয়ে বেশি সময় থাকার রেকর্ড গড়েছিলেন ওলেগ কোনোনেনকো। ৫৯ বছর বয়সী কোনোনেনকো গত ফেব্রুয়ারিতে এই রেকর্ড গড়েন।

তার আগে আরেক রুশ নভোচারী গেনাদি পাদাল্কা পাঁচবারের যাত্রায় মোট ৮৭৮ দিন, ১১ ঘণ্টা, ২৯ মিনিট, ৪৮ সেকেন্ড মহাকাশে থাকার রেকর্ড গড়েছিলেন। জেনেদি ২০১৭ সালে অবসরে যান।

ইউরোপীয় মহাকাশ সংস্থার ওয়েবসাইট থেকে জানা যায়, কোনোনেনকো ৩৪ বছর বয়সে প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) জন্য বাছাই করা নভোচারীদের একটি গ্রুপের অংশ হিসাবে প্রশিক্ষণ শুরু করেছিলেন।

সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, কোনোনেনকো ২০০৮ সালের ৮ এপ্রিল প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ১৭তম অভিযানের অংশ হিসাবে মহাকাশে গিয়েছিলেন। আর পৃথিবীতে ফিরে আসেন ২০০৮ সালের ২৪ অক্টোবরে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথভাবে পরিচালিত কয়েকটি প্রকল্পের মধ্যে আইএসএস একটি। রসকসমস গত ডিসেম্বরে জানিয়েছিল, আইএসএস-এ যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সঙ্গে আন্ত-মহাকাশ যাত্রা প্রকল্পের সময়সীমা ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।